পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ফের বিক্ষোভ

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ফের বিক্ষোভ
পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ফের বিক্ষোভ  © সংগৃহীত

গত রবিবার ‘চাকরি চাই’ স্লোগান তুলে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভে করেছিলেন স্কুল সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি ছিল, ২০১৬ সালের এসএসসি পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হয়নি। এবার আবারো বিক্ষোভের মুখে পড়লেন পশ্চিবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শুক্রবার শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে চুক্তিভিত্তিক শিক্ষকদের একাধিক দাবি নিয়ে বিক্ষোভ দেখালেন শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা। জমা দিলেন স্মারকলিপি। সকালে ব্রাত্যর বাড়ির সামনে জড়ো হয়ে প্রথমে তাঁরা বাড়িতে প্রবেশ করে মন্ত্রীর সঙ্গে দেখা করার আর্জি জানান। কিন্তু নিরাপত্তারক্ষীরা বিক্ষোভকারীদের সরে যেতে বলেন। এর পরেই কিছু দূরে গিয়ে স্লোগান দিতে শুরু করেন তাঁরা।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, ভারতে দ্রুত কার্যকর করা হবে জাতীয় শিক্ষানীতি। আর সেই নিয়ে আতঙ্কে রয়েছেন বলে স্মারকলিপিতে জানিয়েছেন বিক্ষোভকারীরা।

স্মারকলিপিতে আরও লিখেছেন, সম্প্রতি রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন বার্ষিক ৩ শতাংশ বৃদ্ধি ও ৩ লক্ষ টাকা অবসরকালীন ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তবে সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন পুর ও নগরোন্নয়ন দফতরের ৩ হাজার ৬০০ শিক্ষক ও ৩৬ জন অ্যাকাডেমিক সুপারভাইজার। এই দফতরের কর্মীদের শিক্ষা দফতরে নিয়ে আসার সিদ্ধান্ত হলেও তা আটকে আছে লাল সুতোর ফাঁসে। তাঁরা যাতে দ্রুত এই সুযোগ সুবিধা পান, সেই কথাই শিক্ষামন্ত্রীকে বলতে এসেছেন বলে জানান বিক্ষোভকারীরা।


সর্বশেষ সংবাদ