আবারো পেছাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ

শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি
শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি  © ফাইল ফটো

করোনা সংক্রমণের ভয়াবহতায় এপ্রিলে থেকে বিধিনিষেধ জারি করে শুরু হয় লকডাউন। সেই থেকে এখন পর্যন্ত লকডাউন ছয় দফা বেড়ে আগামী ১৬ জুন পর্যন্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আর বরাবরের মতোই এই বর্ধিত লকডাউনের প্রভাব পড়ছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তের উপর। 

প্রাথমিকভাবে একাধিক সূত্র মতে জানা গেছে, আবারো পেছাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ। অর্থাৎ এখনি খুলছে না কোনো শিক্ষাপ্রতিষ্ঠান। 

পূর্বঘোষিত ২৯ মে পর আরেক দফা ছুটি বাড়িয়ে ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বর্ধিত করা হয়েছিল। করোনা পরিস্থিতি উন্নতি হলে আগামী ১৩ মে থেকে স্কুল-কলেজ খুলতে পারে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। কিন্তু সেই সিদ্ধান্তে আবারো ভাটা পড়ল বরিবার (৬ জুন) জারিকৃত লকডাউনের প্রজ্ঞাপনে। 

এদিকে সারা দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নানা সংগঠনের বিক্ষোভ জানিয়েছে। করোনা মহামারিতে দীর্ঘ ১৫ মাস স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝে প্রবল হতাশা দেখা দিয়েছে। 

পড়ুনঃ লকডাউন বাড়ল ১৬ জুন পর্যন্ত

বাহার আহমেদ নামের একজন লিখেছেন, 'আমি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করে বলতে চাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণ পরিস্কার করে বলার জন্য কারণ আমি ঢাকায় থাকি আমি এইখানে মানুষের যে জটলা দেখি তাতে করোনা মহামারি নেই মনে হয়। অথচ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এটা ভুল সিদ্ধান্ত নয় কি?'

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি করোনা পরিস্থিতি যদি খুব বেশি খারাপ না হলে স্কুল-কলেজ খুললে প্রথম ধাপে দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির সপ্তাহে ৬ দিন করে ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছিলেন। 

বর্ধিত এই লকডাউনে ঠিক কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান তা নিয়ে আবারো প্রশ্ন অভিভাবক ও শিক্ষার্থীদের মনে। 


সর্বশেষ সংবাদ