কিন্ডারগার্টেন স্কুলে চলছে পাঠদান

  © সংগৃহীত

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সরকারি বিধিনিষেধ না মেনে কিন্ডারগার্টেন স্কুলগুলোতে চালিয়ে যাচ্ছে পাঠদান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সকাল ৭টা হতে ৯টা পর্যন্ত ক্লাস করানো হচ্ছে।

শীতের বার্তার সঙ্গে সঙ্গে দ্বিতীয় দফায় করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। তার মধ্যেই এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান নিয়ে অবিভাবকরা আতঙ্কে পড়েছেন।

আর এসব শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালকরা জানান, শিশু শিক্ষার্থীরা তাদের শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হওয়ার কারণে কোচিং হিসাবে দুটি বিষয়ে সাজেশন দেয়া হচ্ছে। এখানে স্কুলে পাঠদান দেয়ার মতো কোনো ক্লাস নেয়া হচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কানসাট ইউনিয়নের আব্বাস বাজারে অবস্থিত আইডিয়াল কিন্ডারগার্টেনে প্রথম শ্রেণি থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিশু শিক্ষার্থীরা ক্লাস করছে। এই কিন্ডারগার্টেনে পরিচালকসহ ৯ জন শিক্ষক তাদের শিক্ষা কার্যক্রম চালাচ্ছেন।

অন্যদিকে, বিশ্বনাথপুর গ্রিন ভিলা কিন্ডারগার্টেনেও একই চিত্র দেখা গেছে। তবে গণমাধ্যম কর্মীদের উপস্থিতি টের পেয়ে বিশ্বনাথপুর গ্রিন ভিলা কিন্ডারগার্টেনের পরিচালক আবদুর রাকিব পালিয়ে যান কিন্তু তার আটজন শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়া অধিকাংশ শিশু শিক্ষার্থীর মুখে মাস্ক ছিল না।

শিক্ষার্থীরা বলছে, আমাদের স্যার ক্লাস করাচ্ছে দশ দিন থেকে। আমাদের দুটি বিষয়ে ক্লাস করাচ্ছেন। তাই প্রতিদিন সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত ক্লাস করানো হচ্ছে।

আইডিয়াল কিন্ডারগার্টেনের পরিচালক মো. মোতালেব হোসেন জানান, আগামী ডিসেম্বরে পরীক্ষার জন্য কোচিং হিসেবে দুটি বিষয়ে শিক্ষার্থীদের সাজেশন দিচ্ছি। এছাড়া আমাদের প্রাইভেট প্রতিষ্ঠান হওয়ায় অনেক ভাড়া বকেয়া রয়েছে; ফলে কোচিং হিসেবে শিক্ষার্থীদের ক্লাস নিয়ে কিছু বেতন আদায়ের জন্য এটা করছি। তবে অন্য কোনো উদ্দেশ্য নয়।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এর ব্যতিক্রম ঘটালে সঠিক তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।