০৪ অক্টোবর ২০২৪, ১৭:৪০

উত্তরবঙ্গে বন্যাকবলিত ভর্তিচ্ছুদের বিনামূল্যে পাঠদান করাবে আই এডুকেশন

ছবি  © সংগৃহীত

দেশের উত্তরাঞ্চলের বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নেয়ার কোচিং প্লাটফর্ম ‘আই এডুকেশন’। চলমান বন্যা পরিস্থিতিতে বন্যায় ক্ষতিগ্রস্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতি নিতে সহযোগিতা করতে ‘ঢাবি আইসিইউ ব্যাচ ১.০’ কোর্সে বিনা খরচে ভর্তি হওয়ার সুযোগ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে রাবি, চবি ও গুচ্ছভর্তির প্রস্তুতি কোর্সগুলোতে ওই শিক্ষার্থীদের বিনা খরচে ভর্তির সুযোগ দেয়ার আশ্বাস দেয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা বিনা খরচে ভর্তির সুযোগ পলেও কোর্সের প্রিন্টেড লেকচার শিট এর অন্তর্ভুক্ত থাকবে না। 

আরও পড়ুন: সড়কের পাশের খাদে পরে ছিল ইউপি সদস্যের মরদেহ

জানতে চাইলে আই এডুকেশনের প্রতিষ্ঠাতা ও সিইও সিদ্দিকী মহসীন পাটওয়ারী বলেন, দায়িত্ববোধ থেকেই এবারও অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য আমাদের এই কার্যক্রম। প্রতিবছর আই এডুকেশন এ ক্লাস করে হাজারো শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পায়। দুর্যোগের জন্য ক্ষতিগ্রস্ত মেধাবী শিক্ষার্থীরাই বা কেন পিছিয়ে থাকবে? তাদের পাশে আমরা পুরো আই এডুকেশন পরিবার থাকছি, যেন তারা সফল হয়ে ভবিষ্যতে অসহায় মানুষদের পাশে দাঁড়াতে পারে।

তিনি আরও বলেন, আমার মতে শিক্ষা সবার জন্য। সাময়িক কোনো দুর্যোগে যেন কারও শিক্ষা অর্জনের পথ বন্ধ হয়ে না যায়। বন্যায় দূরদূরান্তের চরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলের গ্রামের পর গ্রাম ত্রাণ নিয়ে আমরা পৌঁছে যাওয়ার চেষ্টা করেছি সবার কাছে। বিগত বছরগুলোতেই ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে থেকেছি আমরা। 

আই এডুকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৫ দিন ভর্তি কার্যক্রম চলবে। প্রকৃত ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরাই বিনা খরচে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ভর্তির জন্য আই এডুকেশনের অফিসিয়াল ফেসবুক পেজ বা হেল্পলাইন নম্বরে (০১৮১০১০৩০১২) যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে শিক্ষার্থীদের।