০৪ অক্টোবর ২০২৪, ১৬:৪৯

দেশের এক-চতুর্থাংশ ইংরেজি শিক্ষকেরই সংশ্লিষ্ট বিষয়ে উচ্চশিক্ষা নেই

ক্লাসে শিক্ষক  © ফাইল ফটো

দেশের ইংরেজি শিক্ষকদের প্রায় এক-চতুর্থাংশের সংশ্লিষ্ট বিষয়ে উচ্চশিক্ষা নেই। মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলো কর্মরত প্রায় ৬১ হাজার ইংরেজি শিক্ষকের মধ্যে ১৪ হাজারের বেশি বা ২৩ দশমিক ৪২ শতাংশ নিজ বিষয়ে উচ্চশিক্ষত নন। তাদের মধ্যে ৩ হাজারের বেশি ইংরেজি শিক্ষক উচ্চমাধ্যমিক পাসের সনদ দিয়ে স্কুলগুলোতে শিক্ষার্থীদের ইংরেজি পড়াচ্ছেন। 

বাংলাদেশ শিক্ষা-তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসেবে মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোর ৮৪ দশমিক ৬ শতাংশ ইংরেজি শিক্ষক নিজ বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন না করেই ইংরেজি পড়াচ্ছেন। মাত্র ১৫ দশমিক ৪ শতাংশ ইংরেজি শিক্ষক নিজ বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছে। আর ১০ হাজার ৯৮২ জন ইংরেজি শিক্ষক এ বিষয়টি না পড়েই উচ্চশিক্ষার গণ্ডি পেড়িয়েছেন।

দেশের শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দক্ষতা নিয়ে প্রশ্ন দীর্ঘদিনের। বিভিন্ন সংস্থার জরিপেও বিগত বছরগুলোতে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের দুর্বলতার তথ্য উঠে এসেছে। অপরদিকে শিক্ষকরা নিজেদের সুযোগসুবিধা বৃদ্ধির দাবিতে সোচ্চার দীর্ঘদিন ধরেই। 
এমন বাস্তবতায় আগামীকাল শনিবার (৫ অক্টোবর) দেশে তৃতীয়বারের মত বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত হবে। 

আরও পড়ুন : বিশ্ব শিক্ষক দিবস থেকেই এমপিও শিক্ষকদের ইএফটিতে বেতন দেয়া শুরু

দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলো থেকে সংগ্রহ করা তথ্য নিয়ে‘শিক্ষা পরিসংখ্যান’ প্রকাশ করে বাংলাদেশ শিক্ষা-তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)। ওই পরিসংখ্যানে ইংরেজি শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার চিত্র উঠে এসেছে। 

ব্যানবেইসের তথ্য বলছে, দেশে মাধ্যমিক স্কুলগুলোয় মোট ইংরেজি শিক্ষকের সংখ্যা ৬০ হাজার ৮৫৭ জন। তাদের মধ্যে ইংরেজিতে স্নাতক (অনার্স) ডিগ্রিধারী শিক্ষকের সংখ্যা মাত্র ৪ হাজার ১৫৮ জন বা ৬ দশমিক ৮৩ শতাংশ। আর এ বিষয়টিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী ইংরেজি শিক্ষকের সংখ্যা ৫ হাজার ২১৮ জন বা ৮ দশমিক ৫৭ শতাংশ। সে অনুযায়ী ইংরেজির শিক্ষকদের ৯ হাজার ৩৭৬ জন বা ১৫ দশমিক ৪ শতাংশ বিষয়টিতে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। আর ইংরেজি বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর নেই ৮৪ দশমিক ৬ শতাংশের। 

আরও পড়ুন : সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক দিবস উদযাপনের নির্দেশ

শিক্ষা পরিসংখ্যানের তথ্য অনুযায়ী মাধ্যমিক পর্যায়ের ইংরেজি শিক্ষকদের একটি বড় অংশের ইংরেজিতে উচ্চশিক্ষাই নেই। ইংরেজি শিক্ষকদের ১৮ দশমিক ৫ শতাংশ বা ১০ হাজার ৯৮২ জন ইংরেজি বিষয় ছাড়াই স্নাতকের গণ্ডি পেরিয়েছেন। আর ৫ দশমিক ১৭ শতাংশ বা ৩ হাজার ১৪৭ জনের ইংরেজি শিক্ষকের উচ্চশিক্ষাই নেই, তারা উচ্চমাধ্যমিক পাস। 

ইংরেজি শিক্ষকদের অর্ধেক বা ৫০ দশমিক ৮৫ শতাংশ বাধ্যতামূলক ১০০ নম্বরের ইংরেজি পরীক্ষা দিয়ে বিএ (পাস) ও ৬ হাজার ৮৩ শতাংশ বা ১০ দশমিক ৫২ শতাংশ ৩০০ নম্বরের ইংরেজি পরীক্ষা দিয়ে বিএ (পাস) ডিগ্রি অর্জন করেছেন।

এমন পরিস্থিতিতে শিক্ষকদের বিষয়ভিত্তিক দক্ষতা ঘাটতিতে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে স্বল্পতা দেখা যাচ্ছে বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা। জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল হালিম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বাস্তব চিত্র যদি এমনটা হয় তাহলে খুব বিপদের কথা। কোন শিক্ষক সংশ্লিষ্ট বিষয়ে উচ্চশিক্ষা নিয়ে শিক্ষকতায় আসলে তার পড়ানোর পদ্ধতি একরকম হবে, আর কোন শিক্ষক ওই বিষয় না পড়ে শিক্ষকতায় আসলে তার শিখন শেখানো পদ্ধতি এক রকম হবে। 

তিনি আরও বলেন, আসলে আমরা যদি নৌকা চালাতেই না জানি শুধু নৌকায় চড়ার অভিজ্ঞতা নিয়ে কাউকে নৌকা চালানো শেখাতে যাই, তবে সে নৌকা বাতাসের তোড়ে একবার এদিক পরের বার অন্যদিকে যেতে থাকে, এটাই বাস্তবতা। আসলে আগামী প্রজন্মের কথা চিন্ত করে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন খুব জরুরি।