০১ অক্টোবর ২০২৪, ১৯:২০

পাঁচ দাবি এমপিওভুক্ত ল্যাব সহকারীদের

ছবি  © সংগৃহীত

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (কলেজ) এমপিওভুক্ত ল্যাব সহকারীদের গ্রেড বৈষম্য দূরীকরণ এবং যৌক্তিক কর্ম নীতিমালা প্রনয়ণসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছেন। একই সঙ্গে প্রধান উপদেষ্টা, শিক্ষা উপদেষ্টা এবং শিক্ষা সচিব বরাবর স্মারকলিপি জমা দিয়েছেন।

মঙ্গলবার (০১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে অংশ নিয়ে বাংলাদেশ ল্যাব সহকারী ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রশিদ বলেন, ‘সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুসারে এমপিওভুক্ত কলেজের ল্যাব সহকারীদের বেতন গ্রেড ১৮তম হলেও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে ল্যাবরেটরি সহকারীদের বেতন গ্রেড যথাক্রমে ১০ম, ১১তম, ১৪তম এবং বিভিন্ন অধিদপ্তর ও মন্ত্রণালয়ের ল্যাব সহকারীদের সর্বনিম্ন বেতন গ্রেড ১৬তম যা চরম বৈষম্য।’

তিনি বলেন, ‘ল্যাব সহকারীদের ৩য় শ্রেণিতে অন্তর্ভুক্ত করা সত্ত্বেও সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এখনও সংশোধন করে গ্রেড নির্ধারণ করা হয়নি। এতে করে ল্যাব সহকারীরা চরম বৈষম্যের স্বীকার হচ্ছে। আবার অন্যদিকে আমাদের সঠিক কর্ম নীতিমালা না থাকার কারণে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব বহির্ভূত অনেক কাজ করানো হচ্ছে। এগুলো বন্ধ করতে হবে। অবিলম্বে গ্রেড বৈষম্য দূর করে কর্ম নীতিমালা প্রণয়ন করতে হবে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের নিয়ে পাঠচক্র সহ নানা উদ্যোগ শিক্ষকের

মানববন্ধনে ল্যাব সহকারীদের তুলে ধরা পাঁচ দফা দাবি হলো- বিভিন্ন অধিদপ্তরের সাথে সমন্বয় করে ল্যাব সহকারীদের ন্যূনতম বেতন গ্রেড-১৪ প্রদান করা; বিভিন্ন অধিদপ্তরের সাথে সমন্বয় করে ল্যাব সহকারীদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসি পাস করা; ল্যাব সহকারীদের জন্য প্রযোজ্য সম্মান জনক কর্ম নীতিমালা প্রদান; আমরা যে একাডেমিক তা কর্ম নীতিমালায় উল্লেখ করা এবং ইতোপূর্বে নিয়োগ প্রাপ্ত সকল ল্যাব সহকারীদের স্বয়ংক্রিয়ভাবে সমপর্যায়ের গ্রেড প্রদান করা।