৩০ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৯

শিক্ষার্থীদের নিয়ে পাঠচক্র সহ নানা উদ্যোগ শিক্ষকের

ছবি  © টিডিসি

পাঠচক্র নামে ব্যতিক্রমী এক আয়োজন করেছেন ভোলা সরকারি কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিবুর রহমান নুহু। পাঠচক্রে প্রতি সপ্তাহে নির্বাচিত একটি বই পড়াসহ আলোচনা ও বই পড়ার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। 

তিনি বিশ্বাস করেন- জীবনের যত অর্জন, তার সবই পেয়েছেন বইয়ের বদৌলতে। তাই সব সময় স্বপ্ন দেখতেন বই নিয়ে কিছু একটা করার। কলেজে শিক্ষকতা পেশায় যুক্ত হওয়ার পর ওই স্বপ্ন আরো দৃঢ় হয়। এরপর তিনি ঠিক করেন শিক্ষার্থীদের নিয়ে সপ্তাহে একদিন বিশ্বসাহিত্যের নির্বাচিত কিছু বই নিয়ে আড্ডা দেবেন। এর ফলে শিক্ষার্থীরা অজানা অনেকে জ্ঞান আহরণ করতে পারবেন।

ভোলা সরকারি কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিবুর রহমান নুহুর বলেন, দীর্ঘ  দিন ধরে ভাবতেন কীভাবে এই পাঠচক্র গড়ে তুলবেন? তা নিয়ে ব্যাপক কল্পনা শুরু করি, তবে শেষমেশ সেই কল্পনার অবসান ঘটিয়ে ২০২৪ সালের ৩০ জানুয়ারি ‘পাঠচক্র’ শিরোনামে কলেজেই পাঠচক্রবিষয়ক একটি সংগঠনের উদ্বোধন হয়। এরপর শুরু হয় সদস্য সংগ্রহ কার্যক্রম। তবে কিছুদিনের মধ্যেই কলেজের বিভিন্ন বিভাগের ৩০জন শিক্ষার্থী পাঠচক্র নামের ওই সংগঠনটির সদস্য হন। এরপরই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়  ‘পাঠচক্রের।’

শুরু থেকেই পাঠচক্রের গতানুগতিক ধারা থেকে বেরিয়ে নতুনত্ব আনার চেষ্টা করেন তিনি। প্রতি সপ্তাহে নিয়মিত পাঠচক্রে বই আলোচনার পাশাপাশি থাকে গান, কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠসহ নানা সাংস্কৃতিক পরিবেশনা। পাঠচক্রে অংশ নিয়ে উপস্থিত সকলে পাঠচক্রে পূর্বনির্ধারিত বইয়ের ওপর পাঠ প্রতিক্রিয়া ব্যক্ত করার সুযোগ পান। এছাড়াও কোনো কোনো বইয়ের জন্য প্রধান আলোচকও রাখা হয়। তিনি ওই বইটির ওপর বিশদ আলোচনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আরও পড়ুন: এইচএসসি ফল প্রকাশের তারিখ নির্ধারণ

পাঠচক্রের পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মশালার আয়োজন, জাতীয় দিবস উদ্‌যাপন, রবীন্দ্র-নজরুলজয়ন্তী উদ্‌যাপনের মতো নানা আয়োজন করে ‘পাঠচক্র’। এছাড়া সংগঠনটির একটি অনন্য আয়োজন হচ্ছে ‘প্রতিবেশ অধ্যয়ন’।

পাঠচক্রে সপ্তাহে যে বইটি নিয়ে পড়া এবং আলোচনা হবে তা নিয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা এ বই নির্বাচনের বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখেন বলে জানান।

ওই পাঠচক্রের প্রতিষ্ঠাতা বলেন, উন্নত, কল্যাণকর, নান্দনিক ও উদার চিন্তা-চেতনাসমৃদ্ধ মানুষের সমাজ বিনির্মাণে বই পাঠের বিকল্প নেই। এই পাঠচক্রের মাধ্যমে আমরা মানবিক ও নান্দনিক মানুষের সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাবো ইনশাআল্লাহ।