২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:০২

নতুন বইয়ের কাজ শেষে কারিকুলাম পরিমার্জন শুরু হবে: এনসিটিবি চেয়ারম্যান

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান  © ফাইল ছবি

২০২৫ সালের জানুয়ারিতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার জন্য প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। তিনি বলেছেন, ২০১২ সালের কারিকুলামের আলোকে বই পরিমার্জন ও টেন্ডার প্রক্রিয়া এ মাসেই সম্পন্ন করার চেষ্টা চলছে। আজ রোববার (২২ সেপ্টেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান বলেন, ২০১২ সালের কারিকুলামের আলোকে যে বইগুলো তৈরি হয়েছিল, সেগুলো মন্ত্রণালয়ের পরিপত্রের আলোকে পরিমার্জনের কাজ চলছে। সবমিলিয়ে অনেক বই, সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে। আশা করি এ মাসের মধ্যে এসব কাজ শেষ হবে। এরইমধ্যে টেন্ডার হয়ে যাবে।

তিনি বলেন, বই পরিমার্জনের কাজ শেষে টেন্ডার হবে, বিষয়টি এমন না; আগেও হয়ে যেতে পারে। এ প্রক্রিয়ায় ১৫-২০ দিন সময় লাগে। এর মধ্যে টেন্ডারও শেষ হয়ে যাবে। তবে আমাদের লক্ষ্য হচ্ছে, এ মাসের মধ্যে শেষ করা। সময়মতো শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া যাবে বলে আশা তাঁর।

২০২৬ সাল থেকে নতুন পরিমার্জিত কারিকুলামের বিষয়ে আলোচনা শুরু হয়েছে জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান বলেন, যে কারিকুলাম স্থগিত করা হয়েছে, সেটি সংশোধন করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সে আলোচনাটাও চলছে। নতুন বইয়ের কাজ শেষেই বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে কাজ শুরু হবে। কারিকুলাম কখনও নতুন হয় না, সব সময় পরিমার্জিত হয়। 

আরো পড়ুন: ২০২৫-এ পড়ানো হবে ২০১২ সালের সিলেবাস, ২০২৬ সালে কী?

সে ক্ষেত্রে আগের কারিকুলাম স্থগিত মানে ফেলে দেওয়া না, পরিমার্জন হবে উল্লেখ করে তিনি বলেন, যে কারিকুলাম স্থগিত করা হয়েছে, সেটার কিছু কিছু অংশ তো অবশ্যই থাকবে। নতুন করে কিছু যুক্ত হবে।

এ কারিকুলামের আগে প্রথম এসএসসি পরীক্ষা কবে হবে জানতি চাইলে অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান বলেন, এটা এককভাবে বলা সম্ভব না। ২০২৬ সালে চালু হলে হয়তো পরের বছরের এসএসসি পরীক্ষা হবে। তবে বিষয়টি এখনই নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।