১৩ আগস্ট ২০২৪, ২০:০৫

ভুল বুঝাবুঝি দূর করতে আইডিয়াল স্কুলের ছেলেদের টুপি পরা নিয়ে নতুন বিজ্ঞপ্তি

  © সংগৃহীত

ছেলে শিক্ষার্থীর জন্য টুপি পরা বাধ্যতামূলক করে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যন্ড কলেজ ড্রেস কোড প্রবর্তন করেছিল। তবে বিজ্ঞপ্তিটি নিয়ে ভুল বুঝাবুঝি তৈরি হলে আজ আরেকটি নোটিশ দেয় প্রতিষ্ঠানটি। সংশোধনী বিজ্ঞপ্তি বলা হয় স্কুল ড্রেসের বিজ্ঞপ্তিতে টুপি পরার বিষয়টি শুধু মুসলমান ছাত্রদের জন্য প্রযোজ্য হবে।

আজ মঙ্গলবার এক সংশোধনী নোটিশে এ তথ্য জানানো হয়। সংশোধনী বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, গত ১২ আগস্ট সোমবারে জারিকৃত বিজ্ঞপ্তির সংশোধনী নিম্নরূপ: গত ১২ আগস্ট পোষাক সংক্রান্ত বিজ্ঞপ্তি আগামী ১৪ আগস্ট ২০২৪ হতে কার্যকর হবে। তবে যাদের পোষাক প্রস্তুত নেই, তারা ১ মাসের মধ্যে নির্দেশনা মোতাবেক পোষাক প্রস্তুত করে নিবে। স্কুল ড্রেসের বিজ্ঞপ্তিতে টুপি পরার বিষয়টি মুসলমান ছাত্রদের জন্য প্রযোজ্য হবে।

এর আগেও ২০২০ সালে ড্রেস কোড পরিবর্তন করা হয়েছিল এই শিক্ষা প্রতিষ্ঠানে। ওই সময় পরিবর্তিত মূল ড্রেস কোডে ছিল সালোয়ার, কামিজ, ক্রস বেল্ড ওড়না ও জুতা। ওই সময় মেয়েদের জন্য ফ্রকের পরিবর্তে কামিজ নির্ধারণ করা হয়েছিল।

দেশের প্রচলিত ড্রেস কোডের বাইরে এই শিক্ষা প্রতিষ্ঠানে প্রচলিত ছিল— ছেলেদের জন্য টুপি, মেয়েদের জন্য স্কার্ফ ও অতিরিক্ত হিসেবে বড় ওড়না। ওই সময় পরিবর্তিত ড্রেস কোড অনুযায়ী এগুলোকে ঐচ্ছিক করা হয়েছিল মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের জন্য।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটিতে অমুসলিম শিক্ষার্থী থাকায় টুপি পরার বিষয়টি নিয়ে ২০২০ সালে বিতর্ক ওঠে। আর সে কারণে প্রতিষ্ঠানটি টুপি ব্যবহার ঐচ্ছিক করা হয়েছিল। অর্থাৎ যার ইচ্ছে সে ব্যবহার করবে, যার ইচ্ছে হবে না সে পরবে না। 

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর আগের ড্রেস কোড ফিরিয়ে আনার দাবি ওঠে। এক পর্যায়ে গত ১২ আগস্ট ড্রেস কোড পরিবর্তন করে প্রতিষ্ঠানটি। নতুন ডেস কোডে মাধ্যমিকে ছেলেদের ড্রেস কোড অনুযায়ী এবার টুপি পরা ঐচ্ছিক তুলে দিয়ে বাধ্যতামূলক করা হয়েছে।

ড্রেস কোড পরিবর্তন বিষয়ে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল কবির দুলু বলেন, ২০১৪ সাল পর্যন্ত যে ড্রেস কোড ছিল তা ফেরত আনা হয়েছে। এ জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।