১২ আগস্ট ২০২৪, ১৭:০৮

সাময়িক বরখাস্ত শিক্ষক-কর্মচারী ১৮০ দিনের মধ্যে পূনর্বহাল : শিক্ষা মন্ত্রণালয়

স্বীকৃত বেসরকারি স্কুলের শিক্ষক-কর্মচারীদের সাময়িক বরখাস্ত করে শুরু করা বিভাগীয় কার্যক্রম ১৮০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তা না হলে ১৮০ কার্যদিবস শেষে শিক্ষক-কর্মচারীরা স্বীয় পদে পূনর্বহাল হবেন এবং পূর্ণ বেতন ও অন্যান্য সুবিধা পাবেন বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ইতোমধ্যে বিষয়টি জানিয়ে পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্রটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও সব শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। 

গত ৮ আগস্ট তারিখে ওই পরিপত্রটি জারি করা হলেও সম্প্রতি তা প্রকাশ করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, স্বীকৃত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম ১৮০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। অন্যথায় ১৮০ কার্যদিবস শেষে ওই শিক্ষক-কর্মচারী স্বয়ংক্রিয়ভাবে স্বীয় পদে পুনর্বহাল হয়ে বিধি মোতাবেক পূর্ণ বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা পাবেন। 

মন্ত্রণালয় আরো জানিয়েছে, সাময়িক বরখাস্তের তারিখ ও বিভাগীয় কার্যক্রম শুরুর তারিখ থেকে এ সময় গণনা করতে হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে বলেও জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

এর আগে ২০২২ সালের জানুয়ারিতে প্রকাশিত এক রায়ে হাইকোর্ট শিক্ষকদের সাময়িক বরখাস্তের সময়সীমা নির্ধারণে প্রবিধান করা ও কোনো শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগ কত দিনের মধ্যে নিষ্পত্তি করা হবে, সে সময়সীমাও নির্ধারণ করার তাগিদ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়কে।