শিক্ষক কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে দুদকের অভিযান

দুদকের অভিযান
দুদকের অভিযান  © সংগৃহীত

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (২৭ জুন) সেগুনবাগিচার প্রধান কার্যালয় থেকে এ অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।

বিষয়টি নিশ্চিত করে দুদকের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম জানান, অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষকদের পেনশনের টাকা না দিয়ে হয়রানির অভিযোগে অভিযান চালানো হয়েছে। অভিযানের পূর্বে ছদ্মবেশে ব্যানবেইজ বিল্ডিংয়ে অবসর সুবিধা বোর্ডের দপ্তরের কার্যক্রম পর্যবেক্ষণ করে। ফান্ড সংকট এবং পর্যাপ্ত জনবলের অভাবের কারণে অবসরপ্রাপ্ত শিক্ষকরা হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছেন অভিযানে জানা যায়।

তিনি জানান, অবসর বোর্ড ও শিক্ষক কল্যাণ ট্রাস্টের রেকর্ডপত্রের প্রাথমিক পর্যবেক্ষণে দেখা যায়, কোনও অবসরপ্রাপ্ত শিক্ষক যথাসময়ে আবেদন করার পরও তার কল্যাণ ট্রাস্টের টাকা পান কমপক্ষে ২ বছর পর এবং অবসর সুবিধা (পেনশন) পান কমপক্ষে ৩ বছর পর। তবে বিশেষ বিবেচনায় কেউ কেউ উক্ত সময়ের আগেই পেনশন সুবিধা পেয়ে থাকেন। কী কী ‘বিশেষ বিবেচনায়’ কোন কোন ধরনের আবেদনকারীকে দ্রুত পেনশন দেওয়া হয়েছে সেসব রেকর্ডপত্রও সংগ্রহ করা হয়েছে।

মো. আকতারুল ইসলাম আরও জানান, সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক দুদকের এনফোর্সমেন্ট টিম পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।


সর্বশেষ সংবাদ