নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন চূড়ান্ত হবে ৩১ মের মধ্যে

শ্রেণিকক্ষে শিখন কার্যক্রম চলছে
শ্রেণিকক্ষে শিখন কার্যক্রম চলছে  © ফাইল ফটো

নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতি ফাইন টিউনিং করতে কর্মশালা ডাকা হয়েছে। আগামী ২৭ এ কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালায় প্রাপ্ত মতামতের ভিত্তিতে ৩১ মের মধ্যে মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করা হবে।

বৃহস্পতিবার (২৩ মে) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ তথ্য জানান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) অধ্যাপক ফরহাদুল ইসলাম।

জানা গেছে, নতুন শিক্ষাক্রমে এসএসসির মূল্যায়ন হবে ৬৫ ভাগ লিখিত ও ৩৫ ভাগ দক্ষতা ভিত্তিক। প্রতি বিষয়ের মূল্যায়ন হবে ৫ ঘণ্টা করে। এর মধ্যে দুই ঘণ্টা হবে লিখিত মূল্যায়ন। বাকি ৩ ঘণ্টায় দক্ষতাভিত্তিক কাজের মূল্যায়ন। আর বছরব্যাপী যে ব্যবহারিক কাজ করবে সেগুলোর কয়েকটি পরীক্ষা কেন্দ্রে করে দেখাতে হবে।   

এদিকে ঢাকা শিক্ষা বোর্ডের একটি সূত্র জানিয়েছে, আগামী ৩১ মে এর মধ্যে নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের রূপরেখা এনসিটিবি থেকে দেওয়া হবে। এরপর শিক্ষকদের প্রশিক্ষণ এবং মূল্যায়নের জন্য নৈপুণ্য অ্যাপস প্রস্তুত হবে। পরীক্ষা কেন্দ্রে যারা ইনভিজিলেশন দেবে তাদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

নতুন শিক্ষাক্রম গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন করা হয়। আর চলতি বছর বাস্তবায়ন করা হয় দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে। ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এই শিক্ষাক্রম চালু হবে।

নতুন শিক্ষাক্রমে বর্তমানে দুই পদ্ধতিতে মূল্যায়ন হয়। এর একটি বছরজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠানে শিখনকালীন মূল্যায়ন, অন্যটি বছর শেষে সামষ্টিক মূল্যায়ন। নতুন শিক্ষাক্রমের রূপরেখা অনুযায়ী, প্রাক্-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা নেই। এই তিন শ্রেণিতে হবে শতভাগ শিখনকালীন মূল্যায়ন। আর চতুর্থ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সব বিষয়ে কিছু অংশের মূল্যায়ন হবে শিখনকালীন। বাকি অংশের মূল্যায়ন হবে সামষ্টিকভাবে।

শিক্ষকদের প্রস্তুত করাই বড় চ্যালেঞ্জশিক্ষকদের প্রস্তুত করাই বড় চ্যালেঞ্জ
কিন্তু এসএসসি ও সমমানের মূল্যায়ন পদ্ধতি কী হবে তা এখনো চূড়ান্ত হয়নি। অথচ বর্তমানে যারা নবম শ্রেণিতে পড়ছে, তারা নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা দেবে। যেখানে নবম শ্রেণিতে তাদের অধ্যয়নকাল পাঁচ মাস চলছে। অবশ্য নতুন শিক্ষাক্রম অনুযায়ী এসএসসি পরীক্ষা হবে দশম শ্রেণির পাঠ্যবইয়ের ভিত্তিতে।


সর্বশেষ সংবাদ