১৮ আগস্ট ২০২৩, ২২:৪৯

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের খুলনা আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

প্রতিযোগিতায় অংশ নিয়েছেন বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

থাইল্যান্ডে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও ২০২৩) জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে খুলনায় অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২৩) আঞ্চলিক পর্ব। শুক্রবার (১৮ আগস্ট) খুলনা ও তার পার্শ্ববর্তী ৫টি জেলার প্রায় ৩৫০জন শিক্ষার্থীকে নিয়ে খুলনা সরকারি করনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অলিম্পিয়াডটি সম্পন্ন হয়েছে। 

এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের তিনটি বিভাগ ও একটি জেলা শহরে। আগামীকাল ১৯ আগস্ট চট্টগ্রাম ও নেত্রকোনায় আরও দুটি আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এরপর ২৫ আগস্ট অন্যান্য জেলার শিক্ষার্থীদের জন্য অনলাইনে ও ২৬ আগস্ট ঢাকার শিক্ষার্থীদের নিয়ে নির্ধারিত ভেন্যুতে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

অলিম্পিয়াডে খুলনা ও তার আশেপাশের জেলাগুলোর ৩৫টি বিদ্যালয়ের প্রায় ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকাল নয়টায় জাতীয় সংগীত ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিটের সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু। এসময় উপস্থিত ছিলেন রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সজীব কুমার মহলী, খুলনা বিশ্ববিদ্যালয়ের মাশহারুল হক অর্ণব ও ফাহমিদা আক্তার অনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক শেখ আকরাম হোসেন। খুলনা আঞ্চলিক অলিম্পিয়াডটি আয়োজনে স্থানীয় ভাবে সহযোগিতা করেছে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি খুলনা জেলা ইউনিট। খুলনা আঞ্চলিক অলিম্পিয়াডের ফলাফল বিডিজেএসও-র ওয়েবসাইটে খুব শীঘ্রই প্রকাশ করা হবে। 

এ বছর চারটি আঞ্চলিক পর্ব ও ১৪টি স্কুল অলিম্পিয়াডের বিজয়ীরা সেপ্টেম্বরে অংশ নেবে ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পর্বে। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৯ম বিডিজেএসও জাতীয় ক্যাম্প। বিডিজেএসও জাতীয় ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে ডিসেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল। 

প্রতিবছরের মত বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।