সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি আবেদন শুরু ১৬ নভেম্বর, বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি
আগামী ১৬ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি আবেদন শুরু ভর্তি   © ফাইল ছবি

২০২৩ শিক্ষাবর্ষের জন্য সরকারি-বেসরকরি স্কুলে শিক্ষার্থী ভর্তি আবেদন প্রক্রিয়া আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হবে। আবেদন করা যাবে ৬ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত। ১০ ডিসেম্বর সরকারি স্কুলগুলোতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। আর বেসরকারি স্কুলগুলোর ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১৩ ডিসেম্বর। ভর্তির যাবতীয় কাজ ২৮ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে।

সোমবার (১৪ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এবছর শিক্ষার্থী ভর্তিতে স্কুলগুলো থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। সরকারি-বেসরকারি সব স্কুলেই নির্ধারিত ফরমে অনলাইনে (https://gsa.teletalk.com.bd) ভর্তির আবেদন করতে হবে। ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। টেলিটকের প্রি-পেইড নাম্বার থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি প্রদান করা যাবে।

আরও পড়ুন: ২৯ হাজার শূন্য পদের তথ্য পেয়েছে মাউশি

মাউশি সূত্রে জানায় যায়, তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো। প্রত্যেক শিক্ষার্থী আবেদনের সময় একটি গ্রুপ থেকে পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।  এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

আরও পড়ুন: সিত্রাংয়ের প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৬ কোটি টাকার ক্ষতি

অন্যদিকে, ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান সংলগ্ন কমপক্ষে একটি এবং সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারণ করা যাবে।

এছাড়া, রাজধানীর বাইরে ভর্তি আবেদনের সময় মহানগর পর্যায়ে বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে প্রার্থীরা প্রতিটি আবেদনে প্রাপ্যতার ভিত্তিতে ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

উল্লেখ্য, আবেদন করার সময় একই বিদ্যালয় দুইবার নির্বাচন করা যাবে না। ডাবল শিফটের বিদ্যালয়ে উভয় শিফট পছন্দ না করে যেকোনো একটি শিফট পছন্দ করতে হবে। উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়ে যাবে।


সর্বশেষ সংবাদ