শিক্ষা সম্মেলনে যোগ দিতে দুবাই যাচ্ছে বাংলাদেশ

শিক্ষা
দুবাই  © প্রতিকী ছবি

আগামী ৪ নভেম্বর দুবাইতে শুরু হেতে যাচ্ছে তিন দিনব্যাপী এক শিক্ষা সম্মেলন। সংযুক্ত আরব আমিরাত এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর শিক্ষার্থীদের আকৃষ্ট করার লক্ষ্যে আগামী সপ্তাহে এ সম্মেলনে অংশগ্রহণ করবে বাংলাদেশ।

‘বাংলাদেশ শিগগির একটি উচ্চশিক্ষার বিকল্প গন্তব্য হিসেবে আবির্ভূত হতে চলেছে’ মহিবুল হাসান চৌধুরীকে উদ্ধৃত করে প্যান এশিয়ান এক্সিবিউশন এলএলসির একটি বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্মেলনে অংশ নিবে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ। সম্মেলনে যোগ দিবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আরও পড়ুন: ঢাবিতে তিন দিনব্যাপী আত্মউন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা।

বিবৃতিতে আরও বলা হয়, অনুষ্ঠানটি আয়োজনে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এবং অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিজ অব বাংলাদেশ সহায়তা দিচ্ছে।

এছাড়া, ২০২৫ সাল নাগাদ বাংলাদেশি বিশ্ববিদ্যালয়, মেডিকেল, ডেন্টাল এবং সাধারণ কলেজগুলো ৪৬ লাখ শিক্ষার্থীকে সেবা দেবে এবং প্রতি বছর গড়ে বার্ষিক এক হাজার মার্কিন ডলার খরচ হবে বলে ধারণা করছেন আয়োজকরা। এতে করে বাংলাদেশে উচ্চশিক্ষার বাজারের আকার ৪৬০ কোটি মার্কিন ডলারের উন্নীত হবে বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশে ১৬৩টি বিশ্ববিদ্যালয়, ১১৫টি মেডিকেল কলেজ এবং ২ হাজার ৫০০টিরও বেশি সাধারণ ও বিশেষায়িত কলেজ রয়েছে। এখন প্রতি বছর ৩০ মিলিয়নেরও বেশি শিক্ষার্থী দেশের শিক্ষা খাত দ্বারা তৈরি হয় যা, এটিকে বিশ্বের বৃহত্তম শিক্ষা পরিষেবা শিল্পগুলোর মধ্যে একটি করে তুলেছে।


সর্বশেষ সংবাদ