শিক্ষানীতি বাস্তবায়ন হলে বইয়ের বোঝায় ক্লান্ত হবে না শিশুরা : প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন  © সংগৃহীত

পড়া, পড়া আর পড়ায় শিশুদের জীবন থেকে শৈশব কেড়ে নেওয়া হচ্ছে। শৈশবের নির্মল আনন্দ বঞ্চিত হয়ে যারা বেড়ে উঠছে তাদের স্বাভাবিক বিকাশ হচ্ছে না বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। 

তিনি জানান, বর্তমান সরকার যে শিক্ষানীতি বাস্তবায়ন করছে, তা স্কুলভীতির পরিবর্তে শিশুদের জন্য প্রীতির পরিবেশ সৃষ্টি করবে। বইয়ের বোঝায় শিশু ক্লান্ত হয়ে পড়বে না। পড়তে পড়তে শিশু ঘুমিয়ে পড়বে না। বিদ্যালয় হবে শিশুর আনন্দের রঙিন ফুল।

রোববার (১১ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ঢাকা পিটিআই মিলনায়তনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত আন্তঃস্কুল সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন: ‘আত্মহত্যা রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ের ব্যবস্থা নেওয়া হচ্ছে’

প্রতিমন্ত্রী বলেন,  শুধু বই-খাতা-কলম দিয়ে শিক্ষাকে চার দেয়ালের মাঝে বন্দি রাখলে একটি শিশু পূর্ণাঙ্গভাবে বিকশিত হতে পারে না। শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দরকার সহশিক্ষা কার্যক্রম। এ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নানা ধরনের পদক্ষেপ নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মহিবুর রহমান। এতে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, ডিপিই পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা প্রমুখ। পরে প্রতিমন্ত্রী বিভিন্ন বিষয়ে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। এতে দেশের আটটি বিভাগ থেকে বিভিন্ন বিষয়ে প্রতিযোগীরা অংশ নেয়।


সর্বশেষ সংবাদ