যুক্তরাষ্ট্রে ৬ সপ্তাহের ফেলোশিপ মাধ্যমিকের শিক্ষকদের, অভিজ্ঞতা ৫ বছর

ফেলোশিপ
ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (TEA) প্রোগ্রাম  © সংগৃহীত

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিইএ) প্রোগ্রামের জন্য আবেদন গ্রগহণ করা হচ্ছে। এটি মাধ্যমিক স্কুল শিক্ষকদের জন্য ছয় সপ্তাহের একটি বিনিময় কার্যক্রম। এ কার্যক্রম অনুষ্ঠিত হবে ২০২৩ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বর মাসে।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, এ কার্যক্রমের অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্রে ছয় সপ্তাহের পূর্ণ অর্থায়িত পেশাগত উন্নয়ন কার্যক্রমের জন্য অনুদান পাবেন। আগামী ১০ এপ্রিল আবেদনের শেষ সময়। তবে এবার শুধুমাত্র অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে।

আরও পড়ুন: ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে থাইল্যান্ডের এআইটি

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র ব্যুরো অফ এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স-এর পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট টিইএ প্রোগ্রাম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আইআরইএক্স। অংশগ্রহণকারীরা তাদের শিক্ষাবিষয়ে বিশেষ জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা জোরদার করা এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে নিজেদের জ্ঞান বাড়ানোর অনন্য সুযোগ পাবেন।

আরও পড়ুন: স্টেম বৃত্তি নিয়ে পড়ুন যুক্তরাজ্যে

২০২৩ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বর বাংলাদেশের শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে পৃথিবীর নানা দেশ থেকে আগত অন্যান্য শিক্ষকের সাথে যোগ দেবেন। কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল এবং সেইসঙ্গে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসাবে কম্পিউটারের ব্যবহার বিষয়ে নিবিড় প্রশিক্ষণ।

৬ সপ্তাহের এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদেরকে আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে সম্পৃক্ত করতে আরো রয়েছে কোন মাধ্যমিক বিদ্যালয়ে দুই সপ্তাহের শিক্ষানবিশির সুযোগ। তাছাড়া, মহামারীর অবস্থা সাপেক্ষে কার্যক্রমের পুরো সময় ধরে যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক স্থানগুলোতে ভ্রমণের সুযোগ ও শিক্ষা বিষয়ক সহায়তা প্রদান করা হবে।

যোগ্যতা
১) সমাজবিদ্যা, নাগরিক শিক্ষা, গণিত, বিদেশি ভাষা হিসাবে ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক পর্যায়ের পূর্ণকালীন শিক্ষক হিসাবে ৫ বছর বা অধিক সময় ধরে শ্রেণিকক্ষে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে।

২) বাংলাদেশের নাগরিক হতে হবে।

৩) ইংরেজিতে লেখা ও কথা বলায় পারদর্শী হতে হবে।

৪) ওয়ার্ড প্রসেসিং, সাধারণ ফাইল ব্যবস্থাপনা ও মাইক্রোসফট অফিস বিষয়ে পরিচিতিসহ কম্পিউটার চালনার সাধারণ দক্ষতা থাকতে হবে।

৫) পূর্ণাঙ্গ অনলাইন আবেদন পেশ করতে হবে।

আবেদন গ্রহণের শেষ দিন: ১০ এপ্রিল, ২০২২ইং

আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ