ইউরোপে প্রথম মেডিকেলে পড়ার সুযোগ পেল বাংলাদেশিরা

ইউরোপ
ইউরোপে প্রথম মেডিকেলে পড়ার সুযোগ পেল বাংলাদেশিরা  © সংগৃহীত

ইউরোপে সকল বিষয়ে পড়তে পারলেও মেডিকেলে সায়েন্স পড়ার সুযোগ ছিলো না বাংলাদেশিদের। তবে এই প্রথমবারের মত চলতি বছরের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সেশনে বাংলাদেশের শিক্ষার্থীরা ইউনিভার্সিটি অব ইস্ট সারায়েভো-তে ভর্তির সুযোগ পাবেন। ওই বিশ্ববিদ্যালয়ের যেকোনও মেডিকেল শিক্ষার্থী ইউরোপের যেকোনও দেশে চিকিৎসার প্র্যাকটিস করতে পারেন। এর ফলে বাংলাদেশিরা সরাসরি ইউরোপে চিকিৎসা পেশায় নিয়োজিত হওয়ার সুযোগ পাবেন।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বসনিয়া হার্জেগোভিনায় বাংলাদেশের প্রতিনিধি রিয়াজ হামিদুল্লাহ বলেন, ইউরোপের একটি ভালো মেডিকেল প্রতিষ্ঠানে বাংলাদেশিরা যাতে পড়তে পারেন, সেজন্য গত এক বছর ধরে চেষ্টা করছিলাম। ইউনিভার্সিটি অব ইস্ট সারায়েভোর সঙ্গে আলোচনার পর তারা বাংলাদেশি শিক্ষার্থীদের অভ্যর্থনা জানানোর জন্য তৈরি। সবকিছু ঠিক থাকলে এ বছরের সেপ্টেম্বর সেশন থেকে বাংলাদেশিরা সেখানে পড়ার সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, ইউরোপে ছোট ছোট পকেটে অনেক ভালো ভালো শিক্ষা প্রতিষ্ঠান আছে। যেখানে অত্যন্ত সুলভে পড়াশোনা করা সম্ভব। ইউনিভার্সিটি অব ইস্ট সারায়েভো সেই ধরনের একটি প্রতিষ্ঠান। এখানে পাঁচ বছরের পড়াশুনা এবং এক বছরের ইন্টার্ন, অর্থাৎ ছয় বছরে মোট টিউশন ফি ৩৭ হাজার ইউরো (৩৭ লাখ টাকার মতো), যা এমনকি বাংলাদেশের মানদণ্ডে অত্যন্ত সুলভ।

উল্লেখ্য, বাংলাদেশে একটি ভালো মানের বেসরকারি মেডিকেল কলেজে পড়তে গেলে সব মিলিয়ে বর্তমানে প্রায় ৫০ লাখ টাকার মতো খরচ পড়ে। ভর্তির সুযোগের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে কোনও মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য যে যোগ্যতার প্রয়োজন হয়, এখানে ভর্তি হতে হলে একই যোগ্যতা থাকলেই চলবে। রসায়ন ও জীব বিজ্ঞানের ওপর পরীক্ষা হবে বলেও এসময় উল্লেখ করেন তিনি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ