হাটহাজারী মাদ্রাসা থেকে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে মুজাহিদ

বিদেশ শিক্ষা
শেখ মুজাহিদুল ইসলাম  © টিডিসি ফটো

মিশরের বিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পেয়েছেন সাতক্ষীরা সদরের জোড়দিয়া গ্রামের শেখ মুজাহিদুল ইসলাম। তিনি আল-আজহার বিশ্ববিদ্যালয়ে তাফসির বিষয়ে স্নাতক করার জন্য ‘মিনহাজুল আজহার’ বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।

মুজাহিদ সদরের ফিংড়ী ইউনিয়নের জোড়দিয়া শেখপাড়ার শেখ মুকুল হোসেন ও মোছা. সুফিয়া খাতুন দম্পতির ছেলে।

মুজাহিদের শিক্ষাজীবন শুরু হয় স্থানীয় জোড়দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। তারপর সাতক্ষীরার পরানদা দারুল উলুম মাদ্রাসা ও সর্বশেষ দেশের বিখ্যাত আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম বা হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস পাশ করেন।

অনুভূতি জানতে চাইলে মুজাহিদ বলেন, সর্বপ্রথম মহান আল্লাহর দরবারে শুকরিয়া জানাচ্ছি। আমি অনেক আনন্দিত আল্লাহ আমার স্বপ্ন পূরণ করেছেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা আল-আজহার বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্বের অনান্য বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়তে চায় তাদের বলব, লক্ষ্য ঠিক করে চেষ্টা চালিয়ে যেতে হবে। আল্লাহর কাছে সঠিক নিয়তে চাইতে হবে। বিশেষ করে ইংরেজি ও আরবিতে দক্ষতা বাড়ানোর বিকল্প নেই।

সাফল্যের অনুপ্রেরণা ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার পরিবার ও শিক্ষকরা আমাকে সবসময় অনুপ্রেরণা যুগিয়েছেন। বিশেষ করে আমার পরানদাহ দারুল উলুম মাদ্রাসার উস্তাদ মাওলানা রবিউল ইসলাম আমাকে সবসময় উৎসাহ দিয়েছেন। আর, ভবিষ্যতে আমি একজন ইসলামি স্কলার হতে চাই।

এদিকে মুজাহিদের সাফল্যে তাকে শুভেচ্ছা জানিয়েছে সাতক্ষীরার শিক্ষার্থীদের মোর্চা সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটি ও এলাকাবাসী। সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসেন বলেন, মুজাহিদ ভাই আমাদের সাতক্ষীরার শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা। তার সাফল্য আমরা সবাই আনন্দিত।

উল্লেখ্য, শেখ মুজাহিদুল ইসলাম আগামী শুক্রবার (২৫ জুন) মিশরের কায়রোর উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করবেন বলে জানা গেছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ