বাংলাদেশের ৩২২ রান, তবে জিম্বাবুয়ের টার্গেট ৩৪২

  © সংগৃহীত

অধিনায়ক মাশরাফি মুর্তজার শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে আগে ব্যাট বাংলাদেশ। বৃষ্টির কারণে ৭ ওভার কমিয়ে ৪৩ ওভারে ৩২২ রান করে বাংলাদেশ। তবে বৃষ্টি আইনে জিম্বাবুয়েকে জয়ের জন্য করতে হবে ৩৪২ রান।

ম্যাচের শুরু থেকে যেভাবে মারতে চেয়েছেন, ব্যাট শুনেছেন তার কথা। জিম্বাবুয়ের বিপক্ষে দানবরূপেই হাজির হয়েছিলেন লিটন দাস। নিজের তো বটেই, ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস খেলে তবে থেমেছেন এই ওপেনার। আউট হওয়ার আগে লিটন খেলে গেছেন ১৭৬ রানের ঝলমলে ইনিংস।

বৃষ্টির পর ব্যাট হাতে চার-ছক্কার বৃষ্টির ঝরিয়েছেন লিটন। জিম্বাবুয়ে বোলারদের ওপর ঝড় তুলে ক্যারিয়ারের প্রথম দেড়শ ছাড়ানো ইনিংস খেলেন। এরপর আগের ম্যাচে দেশের সর্বোচ্চ ওয়ানডে ইনিংস খেলা তামিমকে পেছনে ফেলেন। অতঃপর কার্ল মুম্বার বলে লং-অনে ধরা পড়েন লিটন। ১৪৩ বলের ইনিংসটি উইকেটকিপার ব্যাটসম্যান সাজান ১৬ চার ও ৮ ছক্কায়।

বিদায় নেওয়ার আগে তামিমের সঙ্গে গড়ে যান ২৯২ রানের ওপেনিং জুটি। যেকোনও উইকেটে এটাই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি।

থামলেন না তামিম। আগের ম্যাচ শেষ করেছিলেন যে জায়গায়, সেই জায়গা থেকেই শুরু করলেন শেষ ওয়ানডে। আবারও সেঞ্চুরি পেয়েছেন বাঁহাতি ওপেনার। সিলেটের দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস খেলা তামিম পেলেন টানা দ্বিতীয় শতক।

৯৮ বলে ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি পূরণ করেন তামিম। তিন অঙ্কের ঘরে পৌঁছাতে মেরেছেন ৫ বাউন্ডারির সঙ্গে ৪ ছক্কা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চলছে তামিম ইকবাল ও লিটন দাসের দাপট। বৃষ্টির পর শুরু হওয়া খেলায় দ্রুত রান তোলার চেষ্টা করছেন তারা। হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ইতিমধ্যে ৩৪২ রানের ইনিংস খেলে বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ