০৭ ডিসেম্বর ২০১৯, ১০:২৬

কুয়াশা মোড়ানো শীতের স্নিগ্ধ সকাল নজরুলের সবুজ চত্বর

কনকনে শীতে উষ্ণ কাঁথা -কম্বল মুড়িয়ে শুয়ে থাকা অলসতার বেড়াজাল ছিন্ন করে উঠতে পেরেছি বলেই অপরুপ শীতের সকালের সৌন্দর্য অবলোকন করা সম্ভব হয়েছে। দেখতে দেখতে মনে পড়ে গেল কবিগুরুর অসাধারণ সেই কবিতার ক’টি লাইন, ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হতে শুধু দুই পা ফেলিয়া, একটি ধানের শীষের উপরে, একটি শিশির বিন্দু’।

কি মুগ্ধতা, মিষ্টি সূর্যরশ্মিতে ঘাসের ডগায় জমে থাকা শিশিরবিন্দুগুলো মুক্তোদানার মতো ঝলমল করছে। গাছের পাতা থেকে শিশির ঝরে পড়ার টুপটাপ শব্দ আর পাখিদের কিচির-মিচির আন্দোলিত করবে যে কারোর মনকে। কী অপরুপ স্নিগ্ধ কুয়াশা মোড়ানো শীতের সকাল।

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) কয়েকদিন থেকে ভোরে দুর্বাঘাসের মাথায় শিশির বিন্দু ও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত ঘন কুয়াশা জানান দিচ্ছে প্রকৃতিতে শীতের তীব্র আগমনি বার্তা। প্রকৃতির নিয়মে গোটা অঞ্চলে অগ্রহায়ণের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে শীতের আমেজ। সন্ধ্যা ও ভোরে কুয়াশাচ্ছন্ন আকাশ আর তীব্র শীতের আমেজ লক্ষ্য করার মতো। এখন যারা সকাল বেলায় ঘুম থেকে ওঠেন তারা দেখতে পান কুয়াশার বুকচিরে ভোরের সূর্যোদয়ের মনোরম দৃশ্য। সেই শীতের স্নিগ্ধ মনোরম ছোঁয়া লেগেছে ক্যাম্পাসের বিভিন্ন চত্বরে, শিক্ষার্থীদের আড্ডায় মুখরিত ক্যাম্পাসের চা আর পিঠাপুলির দোকান গুলো।

শীতের সময় নানারকম রুচিশীল পিঠা খাবারের আয়োজন করে ক্যাম্পাসের বৈতালী, চিকনা, চাঁদের হাট, বটতলা, কলা বাগান সহ বিভিন্ন স্থানে।
এছাড়া বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল কেন্দ্রীয় খেলার মাঠ সহ বিভিন্ন স্থানে চলছে শীতকালীন জনপ্রিয় খেলা ব্যাডমিন্টন।

উল্লেখ যে, প্রতি শীতে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আঙিনা কুয়াশার আবহে অনন্য এক রুপ নেয়। এই কুয়াশা ঢাকা শীতের ক্যাম্পাসকে বরণ করে নিতে প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে কুয়াশা উৎসব '১৯। ২৯- ৩০ ডিসেম্বর, এই বাৎসরিক পার্বণের অংশ হিসেবে থাকছে, দুই দিন ব্যাপী বর্ণাঢ্য আয়োজন। উৎসবে থাকছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রকলা প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, পিঠা উৎসব, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, স্ট্যান্ডাপ কমেডি এবং পারফর্মেন্স আর্ট। আমাদের এই আয়োজনকে আরো আনন্দঘন করে তুলতে উৎসবে যোগ দিবে বাংলা ফাইভ ও আরো অনেকে।