এইচএসসি: কপাল খুলল সাড়ে তিন লাখ শিক্ষার্থীর

এইচএসসিতে অটোপাস দেয়ায় কপাল খুলছে সাড়ে তিন লাখ শিক্ষার্থীর
এইচএসসিতে অটোপাস দেয়ায় কপাল খুলছে সাড়ে তিন লাখ শিক্ষার্থীর  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে চলতি বছরের এইচএসসি পরীক্ষা বাতিল করে অটোপাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জেএসসি-এসএসসি ও সমমানের পরীক্ষার ফল গড় করে এইচএসসির ফল ঘোষণা করা হবে। এতে কপাল খুলে গেছে অন্তত সাড়ে তিন লাখ শিক্ষার্থীর।

জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষায় গতবার ফেল করে এবার পরীক্ষায় বসায় প্রস্তুতি নিচ্ছিলেন বিপুল সংখ্যক পরীক্ষার্থী। তাদের সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ। তবে পরীক্ষায় না হওয়ায় অন্যান্যদের মতো তারাও পাস করবেন।

গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করে নয় লাখ ৮৮ হাজার ১৭২ জন শিক্ষার্থী। সেই হিসেবে ফেল করেছিলেন তিন লাখ ৪৮ হাজার ৪৫৭ জন। তারা এবার পরীক্ষায় অংশ না নিলেও উচ্চ মাধ্যমিকের সনদ পেয়ে যাবেন।

এই পরীক্ষায় গত বছর যারা ফেল করেছেন তাদেরকেও মূল্যায়ন করা হবে বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে গত বুধবার এক সংবাদ সম্মেলনে জানান শিক্ষামন্ত্রী। সেদিনই তিনি সাংবাদিকদেরকে জানান বলেন, ‘গতবার যারা ফেল করেছে, তাদেরও জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

প্রচলিত নিয়ম অনুযায়ী, এইচএসসিতে দুই বিষয়ে ফেল করলে পরের বছর শুধু ওই বিষয়গুলোতে পরীক্ষা দেওয়া যায়। উচ্চ মাধ্যমিকে সাতটি বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা দিতে হয় পরীক্ষার্থীদের।


সর্বশেষ সংবাদ