বিপাকে পড়তে পারেন তিন ধরনের শিক্ষার্থীরা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

জেএসসি ও এসএসসির ফলাফল বিশ্লেষণ করে এইচএসসির গ্রেড দেয়ার সিদ্ধান্তে তিন ধরনের শিক্ষার্থীদের বিপাকে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন শিক্ষা সংশ্লিষ্টরা। এদের মধ্যে সবচেয়ে বেশি বিপাকে পড়তে হবে যারা এইচএসসিতে বিভাগ পরিবর্তন করেছেন। এরপরেই রয়েছে মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী। আর সবশেষে রয়েছে যারা এসএসসি কিংবা জেএসসি পরীক্ষার কোনো একটি বিষয়ে খারাপ ফলাফল করেছেন তারা।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, যারা এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে বাণিজ্য কিংবা কলা বিভাগ নিয়েছিলেন তাদের গ্রেডের গড় করা নিয়ে বিপাকে পড়তে হবে। এছাড়া অনেক নামীদামী শিক্ষাপ্রতিষ্ঠানে এসএসসিতে জিপিএ-৩.৫০ পেয়ে ভর্তি হয়ে উচ্চমাধ্যমিকে জিপিএ-৫ পেয়ে থাকেন। ফলে তারা অনেকেই ভালো ফলাফলের থেকে বঞ্চিত হবেন।

অন্যদিকে ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় আশানুরূপ ফলাফল না পাওয়া প্রায় ১৬ হাজার পরীক্ষার্থী ২০২০ সালে মানোন্নয়নের জন্য পুনরায় রেজিস্ট্রেশন করেন। যারা মানোন্নয়ন পরীক্ষার্থী তাদের এইচএসসি ফলাফল কীভাবে দেওয়া হবে সে বিষয়ে কোনো বক্তব্য না থাকায় অনিশ্চয়তার মধ্যে রয়েছেন তারাও।

তাদের মতে, শুধু জেএসসি ও এসএসসির ফল বিশ্লেষণ করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ করলে জটিলতা সৃষ্টির আশঙ্কা রয়েছে। তাই ফলাফল নির্ধারণে কলেজের অভ্যন্তরীণ পরীক্ষাগুলোও বিবেচনা করতে হবে।

এ বিষয়ে নটরডেম কলেজের অধ্যক্ষ ড. হেমন্ত পিয়ূস রোজারিও বলেন, শিক্ষার্থীদের একটা রড় অংশ এইচএসসিতে বিভাগ পরিবর্তন করে বাণিজ্য বা মানবিক শাখায় ভর্তি হয়েছে। তাদের মার্কশিট তৈরি করা নিয়ে জটিলতা সৃষ্টি হবে। আমাদের এখানে মানবিক বিভাগে অনেকেই ৩.৫০ নিয়ে ভর্তি হয়। কিন্তু পরবর্তীতে তারা এ প্লাস পায়। এক্ষেত্রে ফলাফল মূল্যায়নে শিক্ষার্থীরা সঠিক রেজাল্ট পাবে না।

উদয়ন কলেজের অধ্যক্ষ জহুরা বেগম বলেন, কারিগরি শিক্ষার কথাই বললাম; সেখানে অনেকেই জেএসসি ছাড়াই ভর্তি হয়েছেন। এখানে সমস্যা তৈরি হবে।

তবে, ফলাফল নির্ধারণের সময় কলেজ কর্তৃপক্ষের সহায়তা নিলে কিছুটা জটিলতা কমতে পারে বলে মনে করেন তারা।


সর্বশেষ সংবাদ