২৭ অক্টোবর ২০২৪, ১৮:৪১

আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে?

এসএসসি পরীক্ষার্থী  © সংগৃহীত

আগামী বছরের এসএসসি ও সমমান পরীক্ষা এপ্রিল মাসের মাঝামাঝি শুরু হবে। আর জুন মাসের শেষাংশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর পরিকল্পনা করছে শিক্ষা প্রশাসন। পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর পুনবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে এইচএসসি ও সমমান পরীক্ষা। সব বিষয়ে পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

রবিবার (২৪ অক্টোবর) ঢাকা বোর্ডের কর্মকর্তারা দ্যা ডেইল ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

কর্মকর্তারা বলছেন, ২০২৫ সালের এসএসসি ও সমমান পরীক্ষা হবে পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। আর ২০২৩ সালের সংক্ষিপ্ত বা পুনবির্ন্যাসকৃত সিলেবাসে ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আরও পড়ুন : জানা গেল এইচএসসির খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশের দিনক্ষণ

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পবিত্র রমজান মাসের পর এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের প্রস্তুতি চলছে। ৩১ মার্চ পবিত্র ঈদুল ফিতর। এরপর এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। 

তিনি আরও বলেন, আর পবিত্র ঈদুল আজহার পর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর পরিকল্পনা আছে। ৭ জুন পবিত্র ঈদুল আজহা। সে হিসেবে জুনের শেষাংশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর সম্ভাবনা আছে। 

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পবিত্র রমজান মাসের পর এপ্রিল মাসের মাঝামাঝি আমরা এসএসসি ও সমমান পরীক্ষা শুরু করতে চাচ্ছি। এ পরীক্ষা হবে পূর্ণাঙ্গ সিলেবাসে। আর পবিত্র ঈদুল আজহার পর এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। জুনের শেষ দিকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা আছে। আগামী বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত বা পুর্নবিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হবে।