‘বিশ্বের সবচেয়ে বড় তুলসী বৃক্ষ’ দাবি করা ছবিটি তুলসী গাছের নয়

তুলসী বৃক্ষ
সবচেয়ে বড় তুলসী গাছ দাবি করা ভুল ছবি সংবলিত পোস্ট  © স্ক্রিনশট

বিশ্বের সবচেয়ে বড় তুলসী বৃক্ষ বলে দাবি করে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি গাছের ছবি ভাইরাল হয়। যাচাই করে দেখা গেছে ছবিটি আসলে তুলসী গাছের নয়।

‘ভক্তের ভগবান শ্রীকৃষ্ণ (জয় শ্রীকৃষ্ণ)’ নামক ফেসবুক গ্রুপে ইংরেজিতে লেখা ‘বিকাশ হালদার’ নামক একাউন্ট থেকে গত ১১ জুন ‘বিশ্বের সবচেয়ে বড় তুলসী বৃক্ষ’ শিরোনামে গাছের একটি ছবি পোস্ট করা হয়। আজ শনিবার ১৯ জুন নাগাদ পোস্টটি ৪৫ বার শেয়ার হয়েছে এবং ৫৮টি মন্তব্য পড়েছে। অনেকেই জানতে চেয়েছেন গাছটির অবস্থান কোথায়? একই ক্যাপশনে ছবিটি আরও বেশকিছু ফেসবুক পোস্টে শেয়ার করতে দেখা যায়।

তুলসী গাছকে ইংরেজিতে ব্যাসিল বলা হয়, যার বৈজ্ঞানিক নাম ওসিমাম টেনিউফ্লোরাম। সাধারণ গাছের বৃদ্ধি আর তুলসী গাছের বৃদ্ধিপ্রক্রিয়া আলাদা। এটি হালকা প্রকৃতির উদ্ভিদ। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড ওয়েবসাইটে ২০১২ সালের জুলাই প্রকাশিত তথ্য অনুসারে পৃথিবীর সর্বোচ্চ তুলসি গাছের উচ্চতা ৩ দশমিক ৩৪ মিটার বা ১০ ফিট সাড়ে ১১ ইঞ্চি। গ্রীসের ক্রিতি দ্বীপের ইয়েরাপেত্রা নামক এলাকায় অ্যানাস্তাসিয়া গ্রিগোরাকি নামের এক ব্যক্তি গাছটি লাগান এবং পরিচর্যার মাধ্যমে বড় করে তোলেন।

এ ছাড়া ভারতীয় ফ্যাক্টচেকিং সংস্থা ‘বিশ্বাস নিউজ’কে নিউ দিল্লি মিউনিসিপাল কাউন্সিলের (এনডিএমসি) সহকারী পরিচালক (হর্টিকালচার) নিরাজ কান্তে বলেন, গাছটি তুলসি নয় তা নিশ্চিত।


মন্তব্য

সর্বশেষ সংবাদ