ভালোবাসার নতুন সংকেত 1215225!

ভালোবাসার নতুন সংকেত
ভালোবাসার নতুন সংকেত

‘আমি তোমাকে ভালোবাসি’। নাহ!

বড্ড সেকেলে হয়ে গেছে বাক্যটা। তবে কী? ‘আই লাভ ইউ’ নাকি ‘আই ফল ইন লাভ উইথ ইউ’?

ওয়াই, জেড কিংবা ফেসবুকীয় জেনারেশনের সাথে এসবও হয়তো বেমানান। মার্ক জাগারবার্গ হয়তো এটা বুঝেই লাইক রিয়্যাকশনের সঙ্গে লাভ-ওয়াও-কেয়ার রিয়্যাকশন জুড়ে দিয়েছেন। দিয়েছেন হাসিমুখ-গোমরা মুখ-ভেংচি কাটার ইমোজিও। কিন্তু ভালোবাসা-পাগল মানুষদের কি একটা-দুটো ধরন নিয়ে থাকলে চলে! চললোও না।

তরুণ-তরুণীরা ঢুকলো আরেকটু থ্রিলার মুড-এ। খোলাখুলিভাবে বললে যেটাকে ‘অঙ্কীয় ভালোবাসা’ও বলা যায়। ১৪৩। 1 = I, 4= LOVE, 3= YOU. সংখ্যা তিনটে লিখে প্রেম বিনিময় করতে থাকল প্রেমিক-প্রেমিকারা।

হিমু স্রষ্টা হুমায়ূন আহমেদের ‘একটি পাখি, চারটি পাখি, তিনটি পাখি’র এই অঙ্কীয় সংস্করণ (১৪৩) ভালোভালে চললে বাগড়া সেখানে I Miss You, I Kiss You, I Hate You, I Kill You সহ অনেক ১৪৩’র।

ভালোবাসা-পাগল নেটিজেনদের বক্তব্য- ১৪৩’র নির্দিষ্ট কোনো অর্থ নেই! প্রথম শব্দ ১ অক্ষরের, দ্বিতীয় শব্দ ৪ অক্ষরের এবং শেষ শব্দটি ৩ অক্ষরের হলেই হয়। যে যার মতো করে ১৪৩ এর অর্থ দাঁড় করাতে পারে। এর মানে শুধু I Love You-ই হতে হবে, এমন নয়।

তবে নতুন খুশির খবর হলো- সদ্য অনুষ্ঠিত (২৭ মে) পাবলিক সার্ভিস কমিশন-পিএসসি’র ৪৪তম বিসিএস প্রশ্নে ‘অঙ্কীয় ভালোবাসা’র নতুন ধাঁধা এসেছে। যা দিয়ে ‘আই লাভ ইউ’ কিংবা ‘আই ফল ইন লাভ উইথ ইউ’ তো বটেই, মিসির আলীর সমাধান করা ১৪৩-কেও ছাড়াতে চাইছেন তরুণ-তরুণীরা।

মাসনুনা নামে এক বিসিএস পরীক্ষার্থী বলছেন, ভালোবাসার নতুন সংকেত 1215225। 

তবে শ্যামা নামে অন্য একজনের বক্তব্য, ‘ভালোবাসতে কোনো সংকেত লাগে না। আমার কাছে ভালোবাসা হলো- তুমি আমায় শুধু একটু‌ বিশ্বাস দিও। আমি তোমাকে এক আকাশ সম ভালবাসা দিব। কারণ ভালোবাসায় বিশ্বাস শব্দটা না থাকলে সেই ভালবাসা কখনো পূর্ণতা পায় না। আমি বিশ্বাসের কাঙ্গাল, ভালোবাসার নই। এটাই ভালোবাসা।’

গবেষক এলেন বারসাইড দীর্ঘদিন ধরে ভালোবাসা নিয়ে গবেষণা করছেন। তার মতে প্রত্যেকেই প্রেমের ক্ষেত্রে আদর্শ মেনে চলে। তিনি জানান, নতুন যুগলরা স্বাভাবিকভাবে তাদের সম্পর্ককে অন্য যেকোনো সম্পর্কের তুলনায় আলাদা ও গুরুত্বপূর্ণ ভাবে। এই দৃষ্টিভঙ্গিই তাদের ভালোবাসাকে পরিণতি দিতে সাহায্য করে। সেখানে আই লাভ ইউ থাক বা  1215225 সংকেত; ভালোবাসা ভালোবাসাই। 


সর্বশেষ সংবাদ