ওয়েবফিল্মে অভিনয় করছেন প্রতিমন্ত্রী পলক

জুনাইদ আহমেদ পলক
জুনাইদ আহমেদ পলক  © ফাইল ফটো

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ’র বব (বেজড অন বুক) সিজন ২-এ জনপ্রিয় লেখক রাহিতুল ইসলামের উপন্যাস ‘কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া’। এটি অবলম্বনে নির্মিত হয়েছে ওয়েব ফিল্ম ‘ফ্রিল্যান্সার নাদিয়া’। আলোচিত নির্মাতা ইমরাউল রাফাতের পরিচালনা নির্মিত ওয়েব ফিল্মটিতে অভিনয় করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া’ এক মেধাবী ও সংগ্রামী গৃহবধূর গল্প। ২০১৯ সালে প্রকাশিত হয় উপন্যাসটি। সে সময় বেশ সাড়া ফেলেছিল এই গল্প। বিশেষ করে ফ্রিল্যান্সিং পেশার সঙ্গে জড়িত তরুণ-তরুণীদের মধ্যে আলোড়ন তুলেছিল এই বই। অনেকে আবার এই গল্প পড়েই ফ্রিল্যান্সিং পেশার দিকে আকৃষ্ট হন। রাহিতুলের জনপ্রিয় উপন্যাস থেকে এবারের ওয়েবফিল্মে কেন্দ্রীয় চরিত্রে, অর্থাৎ নাদিয়া চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। নারীর ক্ষমতায়নের ওপর নির্মিত এই ফিল্মের একটি বিশেষ দৃশ্যে অভিনয় করছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ‍ পলক।

প্রথমবারের মতো অভিনয়ের জন্য ক্যামেরার সামনে দাঁড়ানো প্রসঙ্গে পলক বলেন, নানা কাজে বেশির ভাগ সময়েই দেশের বিভিন্ন গ্রামাঞ্চলে আমার যেতে হয়। তখন গ্রামের নারীদের সঙ্গে আমার কথাবার্তা হয়, তখন বুঝতে পারি তাদের বেশির ভাগই দাম্পত্য জীবনে দায়িত্বের অদৃশ্য শৃঙ্খলে আবদ্ধ জীবনযাপন করছেন। শুধু এতোটুকুই বুঝতে পারি, সেই নারীদেরও ইচ্ছা জাগে পড়ালেখা করে নিজেদের কাজ দিয়ে সবার সামনে দৃষ্টান্ত স্থাপন করার। এই ওয়েবফিল্মটি তেমনই একটি গল্প। সে রকম একটি অবস্থান থেকে নারীদের জন্য লেখক রাহিতুল ইসলাম যে অসাধারণ প্রেক্ষাপটে তার গল্প সাজিয়েছেন ও বঙ্গ সেই গল্প পর্দায় ফুটিয়ে তোলার উদ্যোগ নিয়েছে- তারা উভয়ই যথেষ্ট প্রশংসার দাবিদার।

এর আগে গত বছরও বঙ্গ বব আলোচিত ও জনপ্রিয় উপন্যাস অবলম্বনে তৈরি করেছিল বেশ কয়েকটি ওয়েবফিল্ম। সেই আয়োজনে রাহিতুল ইসলামের ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’ অবলম্বনে নির্মিত হয়েছিল ‘চরের মাস্টার’ ওয়েবফিল্মটি। মুক্তির পর পরই ভীষণ সাড়া ফেলে ‘চরের মাস্টার’। এবারের গল্পটি নিয়েও তাই প্রত্যাশার কমতি নেই পাঠক ও দর্শকের।

এবারের গল্প একজন সাধারণ গৃহিনীর সফল ফ্রিল্যান্সার হয়ে ওঠার, তার সংগ্রামের এবং লড়াইয়ের। ‘নাদিয়া’ চরিত্রে অভিনয় প্রসঙ্গে অভিনেত্রী মেহজাবীন চৌধুরী বলেন, ‘নানা সংগ্রামের মধ্য দিয়েই একজন নারীর পথচলা, তার ফ্রিল্যান্সার হয়ে ওঠা এবং এর পরবর্তীতে তার সঙ্গে কী হয়, এমন কিছু নিয়েই এ গল্পটি। বরাবরই বলেছি আমি, নারী কেন্দ্রীক গল্পগুলো আমাকে ভীষণ রকম টানে। এ ওয়েবফিল্মটির গল্পের ধরনও তাই।’

এর আগে জনপ্রিয় লেখক রাহিতুল ইসলামের উপন্যাস অবলম্বনে তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’-ও দর্শকমহলে প্রশংসা কুড়িয়েছিল। ওই শর্টফিল্মে অভিনয় করেছিলেন আফরান নিশো ও তানজিন তিশা। আর এই উপন্যাস থেকেই বাংলাদেশের সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার স্বীকৃতি পায়। আর এভাবেই রাহিতুলের লেখা ও লেখা অবলম্বনে নির্মিত ওয়েবফিল্ম, টেলিফিল্মগুলোর উপজীব্য হয়ে ওঠে কখনও ফ্রিল্যান্সিং ক্যারিয়ার, কখনও টেলিমেডিসিন সেবা, কখনও আবার ই-কমার্স ব্যবসা। মোট কথা তথ্য প্রযুক্তি খাতের আড়ালে পড়ে থাকা সংগ্রাম, অনুপ্রেরণা ও এগিয়ে যাওয়ার গল্পগুলো নানানভাবে বইয়ের পাতা, আর ছোট পর্দায় তুলে আনেন রাহিতুল।

এবারের ওয়েবফিল্ম ‘ফ্রিল্যান্সার নাদিয়া’ নিয়ে লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘আমাদের সমাজকে পরিবর্তন করতে হলে ভালো ভালো সাহসী গল্পগুলোকে ছড়িয়ে দিতে হবে। ফ্রিল্যান্সার নাদিয়া তেমনিই একটি ভালো গল্প, যা আমার উপন্যাস অবলম্বনে নির্মাণ করা হয়েছে। এই গল্প যেমন দর্শকদের কাঁদাবে, তেমনি সাহস যোগাবে। তথ্যপ্রযুক্তিকে আরো সহজভাবে তুলে ধরার জন্য আইসিটি প্রতিমন্ত্রীও এবার এই গল্পে একটি বিশেষ চরিত্রে অংশ নিয়েছেন। তাকেও ধন্যবাদ জানাই।’

ওয়েব ফিল্মটির নির্মাতা ইমরাউল রাফাত বলেন, ‘আমি মনে করি ঈদে দর্শকরা ভালো কিছুই পেতে যাচ্ছেন।’ আসছে ঈদুল ফিতরে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ অ্যাপসে মুক্তি পাবে ওয়েবফিল্মটি। এতে আরও অভিনয় করেছেন সুদীপ বিশ্বাস দীপ, শামীমা নাজনীন, প্রীতি আলভিসহ অনেকে। এই ওয়েবফিল্মে থাকছে একটি নতুন গানও, গেয়েছেন “প্রজাপতি”-খ্যাত আবিদা।

উল্লেখ্য, বঙ্গের বব (বেজড অন বুক) সিজন ১-এ ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’ জনপ্রিয় উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে টেলিফিল্ম ‘চরের মাস্টার’ যেখানে অভিনয় করেছেন খাইরুল বাশার ও সাফা কবীর। এই উপন্যাসটি যেমন জনপ্রিয় তেমনি টেলিফিল্মটিও প্রশংসা কুড়িয়েছে দশকমহলে।


সর্বশেষ সংবাদ