১৮ গুণীজন ও দুই প্রতিষ্ঠানকে দেয়া হচ্ছে শিল্পকলা পদক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির লোগো
বাংলাদেশ শিল্পকলা একাডেমির লোগো  © ফাইল ফটো

দেশের সাহিত্য সংস্কৃতিতে অবদানের স্বীকৃতি স্বরূপ শিল্পকলা পদক দিতে জাতীয় পর্যায়ের ১৮ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে।

দশটি ক্যাটাগরিতে ২০১৯ এবং ২০২০ সালের পুরস্কার একবারে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। চলমান কোভিড-১৯ মহামারির কারণে গত বছর শিল্পকলা পদক দেয়া হয়নি।

২০১৯ সালের জন্য মনোনীত ৯ গুণীজন হচ্ছেন- যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশী), নৃত্যকলায় লুবনা মারিয়াম, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ, চারুকলায় আবদুল মান্নান, নাট্যকলায় মাসুদ আলী খান, ফটোগ্রাফিতে এম. এ তাহের, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী), আবৃত্তিতে হাসান আরিফ, চলচ্চিত্রে অনুপম হায়াত এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘ছায়ানট’।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মাঝে স্কলাস্টিকায় ভর্তি শুরু

২০২০ সালের জন্য মনোনীত ৯ গুণীজন হচ্ছে- যন্ত্র সঙ্গীতে সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, কণ্ঠসংগীতে মাহমুদুর রহমান বেণু, চারুকলায় শহিদ কবীর, নাট্যকলায় মলয় ভৌমিক, ফটোগ্রাফিতে মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন, লোকসংস্কৃতিতে শাহ আলম সরকার, আবৃত্তিতে ডালিয়া আহমেদ, চলচ্চিত্রে শামীম আখতার এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘দিনাজপুর নাট্য সমিতি’।

প্রতি বছর জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনের জীবন ও কর্মকে মূল্যায়ন করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় শিল্পকলা পদক প্রদান করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রত্যেককে স্বর্ণপদক ও এক লাখ টাকা দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ