প্রখ্যাত সংগীত পরিচালক আলী হোসেন আর নেই

প্রখ্যাত সংগীত পরিচালক আলী হোসেন
প্রখ্যাত সংগীত পরিচালক আলী হোসেন  © সংগৃহীত

উপমহাদেশের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক আলী হোসেন (৮১) আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি হাসপাতালে আজ বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আলী হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার দীর্ঘদিনের সহকারী নাদিম আহমেদ।

ফেসবুকে তিনি লিখেছেন, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে, উপমহাদেশের প্রখ্যাত সুরকার আলী হোসেন আর আমাদের মাঝে নেই। কিছুক্ষণ আগে তিনি এই নশ্বর পৃথিবী ত্যাগ করে মহান স্রষ্টার কাছে নিজেকে সমর্পিত করার অনন্ত যাত্রায় শরিক হয়েছেন। আমি তার আত্মার মাগফেরাত কামনা ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করছি।’

আলী হোসেনের স্ত্রী সালেহা খাতুন। তাদের একমাত্র ছেলে আসিফ হোসেন আমেরিকায় থাকেন। মৃত্যুর আগে ছেলের কাছেই ছিলেন তিনি। এর আগে গুরুতর অসুস্থ অবস্থায় আলী হোসেনকে আইসিইউতে ভর্তি করা হয়। তিনি ফুসফুসের জটিলতায় ভুগছিলেন।

কালজয়ী বহু বাংলা গানের স্রষ্টা আলী হোসেনের জনপ্রিয় গানগুলোর মধ্যে আছে- ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘আরে ও প্রাণের রাজা তুমি যে আমার’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান যেন ভুলে যেও না’, ‘এ আকাশকে সাক্ষী রেখে এ বাতাসকে সাক্ষী রেখে’, ‘কে তুমি এলে গো আমার এ জীবনে’, ‘ও দুটি নয়নে স্বপনে চয়নে নিজেরে যে ভুলে যায় তুলনা খুঁজে না পায়’ ইত্যাদি।

১৯৪০ সালের ২৩ মার্চ কুমিল্লায় আলী হোসেন জন্ম। বাবার চাকরির সুবাদে পাকিস্তানে পড়াশোনা করেছেন তিনি। সেখানেই নজরুল একাডেমিতে সহকারী শিক্ষক হিসেবে তার চাকরি হয়। চাকরির সুবাদে উচ্চাঙ্গ সংগীতের শিক্ষক পিয়ারে খানের কাছে গান শিখেছেন আলী হোসেন। ১৯৬৬ সালে তার সুর-সংগীতে নির্মিত প্রথম চলচ্চিত্র ‘ডাক বাবু’ মুক্তি পায়। এই চলচ্চিত্রে তিনি ‘হলুদ বাটো মেন্দি বাটো’ গানটি করান শাহনাজ রহমতুল্লাহকে দিয়ে। পাশাপাশি উর্দু ‘ছোট সাহেব’, ‘দাগ’, ‘আনাড়ি’, ‘কুলি’ ইত্যাদি চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন আলী হোসেন।


সর্বশেষ সংবাদ