১৮ অক্টোবর ২০২৪, ১৮:৪৬

পরিবারে অভাব-অনটন, খারাপ সময়ে যেভাবে কাটাতেন আমির খান

আমির খান  © সংগৃহীত

জনপ্রিয় বলিউড অভিনেতা আমির খান। শুধু অভিনেতা হিসেবে নয়, প্রযোজনা ও পরিচালনাতেও তার সাফল্য প্রশ্নাতীত। ক্যারিয়ারে সফলতার পাশাপাশি ব্যবসায়িকভাবেও সফল এই সুপারস্টার । সিনেমা, বিজ্ঞাপন, ব্যবসা, প্রযোজনা সংস্থা ও নানা চুক্তি আর অ্যান্ডোর্সমেন্ট থেকে বিশাল অর্থ আয় করেন আমির। তবে শুরুটা মোটেও সুখকর ছিল না তার।  এ ছাড়াও পারিবারিক অভাব-অনটন জেঁকে বসেছিল তাদের সংসারে। খারাপ সময়ে কীভাবে কাটাতেন আমির খান?

আমিরের বাবা ছিলেন ছবির প্রযোজক। সে কারণেই তার ছোটবেলা যে আর্থিকভাবে সচ্ছল থাকবে সেটাই স্বাভাবিক। তবে বাস্তবের ছবিটা তেমন ছিল না। সম্প্রতি হিউম্যান অব বম্বের এক সাক্ষাৎকারে খেলামেলা কথা বলেছেন আমির খান। তিনি জানিয়েছেন, খাওয়ার কষ্টও ছিল তার। জীবনে অনেক কঠিন অধ্যায় পার করেছেন, তারপর ধীরে ধীরে সাফল্য পেয়েছেন।

আমির জানালেন, তার বাবা তাহির হুসেন ছিলেন ছবি প্রযোজক। কিন্তু ছবির জগৎ সম্পর্কে খুব একটা ধারণা রাখতেন না আমির খান। তার বাবা নাকি তখন একের পর এক লোন করে অর্থাৎ টাকা ধার করে ছবি করতে শুরু করে দিয়েছিলেন। পরিবারেও বাড়তে থাকে দেনা। কীভাবে পরিস্থিতি সামলাবেন বুঝে উঠতে পারতেন না তারা।

সাক্ষাৎকার থেকে জানা যায়, আমিরের বয়স তখন মাত্র ১০। পরিবার দেনার দায়ে ডুবে। কীভাবে পরিস্থিতি সামলাবেন বুঝে উঠতে পারতেন না তার মা। বাইরে থেকে অনেকেই হয়তো তাদের ভেতরের ছবিটা আঁচ করতে পারতেন না। তবে কীভাবে তার মা সংসার চালাতেন সাক্ষী থেকেছেন কিশোর আমির। তিনি জানান, তারা যে কঠিন পরিস্থিতি দিয়ে গিয়েছেন, তা অনেকেরই অজানা। অভাব-অনটন ছিল সংসারে। যার ফলে অর্থের মূল্য বুঝতে শিখেছিলেন তখন থেকেই। সেই থেকে শুরু। তারপর আর আমির খানকে ফিরে তাকাতে হয়নি।