০৭ অক্টোবর ২০২৪, ২২:৫৫

‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’, মমসহ আছেন অনেকেই

নাহিদ ইসলাম, জাকিয়া বারী মম ও আহমেদ মুজতাব জামাল  © সংগৃহীত

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি পুনর্গঠন করেছে সরকার, যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আবুল বাশার মো. জিয়াউল হকের (তিতাস জিয়া) পাশাপাশি অভিনেত্রী জাকিয়া বারী মমও আছেন।

রয়েছেন রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামালের মতো অভিজ্ঞরাও, যিনি পঞ্চমবারের মতো এই কমিটিতে আছেন।

সোমবার (৭ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পুনর্গঠনের বিষয়টি জানানো হয়েছে।

এদিন আলাদা ‘স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদানের স্ক্রিপ্ট বাছাই কমিটি’ পুনর্গঠন করার তথ্যও জানানো হয় প্রজ্ঞাপনে।

পদাধিকার বলে কমিটির সভাপতি হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা এবং সদস্য সচিব হিসেবে আছেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র)।

আরও পড়ুন: রাজনৈতিক দল গঠনের ব্যাপারে যা বললেন উপদেষ্টা নাহিদ ইসলাম

কমিটির সদস্য হিসেবে আরও আছেন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক খান শারফুদ্দীন মোহাম্মদ আকরাম (আকরাম খান), চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার নার্গিস আখতার, নির্মাতা ও সম্পাদক সামির আহমেদ।

পদাধিকারবলে কমিটির সদস্য হিসেবে আরও আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, 'পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০২০ (সংশোধিত)' অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরে সরকারি অনুদান দিতে প্রস্তাবগুলো পরীক্ষা করে সিদ্ধান্ত দেওয়ার জন্য সরকার 'পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি' পুনর্গঠন করেছে।

আরও পড়ুন: নিত্যপণ্যের বাজার পরিস্থিতি তদারকিতে বিশেষ টাস্কফোর্স গঠন

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদানের স্ক্রিপ্ট বাছাই কমিটি
পুনর্গঠিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদানের স্ক্রিপ্ট বাছাই কমিটিতে পদাধিকার বলে সভাপতি হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) এবং সদস্য সচিব হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র-২)।

কমিটির সদস্য হিসেবে আছেন চলচ্চিত্র নির্মাতা ও সমালোচক রাশিদুল ইসলাম (পার্থিব রাশেদ), লেখক, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক মুহাম্মাদ আসাদুল্লাহ এবং চলচ্চিত্র নির্মাতা ও সাংবাদিক উম্মে সালমা উষা।

পদাধিকার অনুযায়ী সদস্য হিসেবে আছেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (চলচ্চিত্র)।