যৌন হয়রানির পুরনো অভিযোগ নতুন করে, অমিতাভ রেজার ব্যাখ্যা

অমিতাভ রেজা
অমিতাভ রেজা  © সংগৃহীত

দেশের খ্যাতিমান ও গুণী নির্মাতা হিসেবে পরিচিত অমিতাভ রেজা চৌধুরী। ছোট পর্দায় সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের পাশাপাশি বড় পর্দায়ও আত্মপ্রকাশ করেছেন তিনি। তার নির্মিত ‘আয়নাবাজি’ দেশজুড়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

২০২০ সালে অমিতাভ রেজার বিরুদ্ধে আপত্তিকর প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছেন এক তরুণী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই তরুণী কাজের বিনিময়ে যৌনতার প্রস্তাব দিয়েছেন, এমন অভিযোগ এনে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের কথোকপথনের কিছু স্ক্রিনশট প্রকাশ করেছেন, যেখানে অমিতাভ রেজা চৌধুরী নামের ওই ফেসবুক অ্যাকাউন্টে এমন ধরনের অনৈতিক প্রস্তাবের বিষয়টি উল্লেখ রয়েছে।

তরুণীর দাবি, অমিতাভ রেজার সঙ্গে তার আগে থেকেই আলাপ হয়েছিল। তবে সব সময় স্বাভাবিকভাবেই কথা হতো। কিন্তু একটি কাজের প্রস্তাব নিয়েতাকে যৌন সম্পর্কের প্রস্তাব দিয়েছেন অমিতাভ রেজা। এই বিষয়ে তার সঙ্গে ভিডিও কলেও কথা হয়েছে বলে দাবি করেছিলেন তিনি।

এ ঘটনায় তখন অমিতাভ রেজা তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ছড়ানো হচ্ছে বলে জানান। তখন তিনি সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করেন এবং তার বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করেছেনম তাদের নাম-পরিচয় জানতে চান।

সম্প্রতি পুরনো ওই ঘটনা আবার নতুন করে আলোচনায় আসে সামাজিক যোগাযোগমাধ্যমে। তাই বিষয়টি নিয়ে অমিতাভ রেজা তার ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে এসে তার ব্যাখ্যা দেন।

তিনি বলেন, সমস্যা হচ্ছে, চার বছর পেরিয়ে গেছে। ছাত্র-জনতার অভ্যুত্থানের পর পুলিশ অকেজো, সবকিছু অকেজো, তখন আবার বিষয়টা উঠে আসে। তারই (তরুণী) একজন সহকর্মী বা পরিচিত মানুষ বিষয়টা তুলে আনেন এবং বলেন তাকে (তরুণী) জোর করে করে এই অভিযোগটা তোলা হয়েছে। যিনি তুলেছেন তিনিও খুব শ্রদ্ধেয় মানুষ, অসাধারণ সাহসী ফটোগ্রাফার। সব সময় সত্য কথঅ বলেন। এতে আমি আরও শঙ্কিত। তিনি বলেছেন অভিযোগকারীকে ভয় দেখিয়ে অভিযোগ তোলা হয়েছে।

অমিতাভ আরও বলেন, বিশ্বাস করেন ভয় দেখানোর কোনো কারণ নেই। আপনাকে ভয় দেখানোর মতো সাহসও আমার নেই। আপনার প্রতি অশ্রদ্ধা করার মানুষও আমি নই। এ ক্ষেত্রে আমি একটা কথাই বলব অভিযুক্ত মানুষটাকে, আপনি যদি মনে করেন সেটা আপনার প্রতি ভয়, যেহেতু আমি বলেছি আমি মামলা করতে পারি, সেটা যদি ভয় মনে করেন, এর জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।

ওই সময় আমার মনে হয়েছে এটা আমার অস্তিত্বের প্রশ্ন কারণ আমি তো এটা করিনি। আমর সম্পর্কে বলতে থাকলে আমি অবশ্যই রিঅ্যাক্ট করব। কিন্তু আমার রিঅ্যাকশনে যদি আপনি ক্ষুব্ধ হন, সেই ক্ষুব্ধতায় হয়তো আপনার যৌক্তিতা আছে, সেটা যদি আপনার এখনো থাকে, এর জন্য ডেফিনেটলি আমি সরি। কিন্তু আপনার মূল যে অভিযোগ ছিল, সেটা সম্পূর্ণ অসত্য। কোনোভাবেই আমার জীবনে এ ধরনের ঘটনা ঘটেনি।

গত ২৫ বছরে আমার সাথে প্রচুর মানুষ কাজ করেছে। প্রচুর অভিনেত্রী কাজ করেছে। আমি জানি না আমার সাথে যারা কাজ করেছে, যারা কাছ থেকে মিশেছে, এমন কেউ যদি এ রকম কথা আমাকে বলে, তাহলে আমি মেনে নেব। এ ছাড়া যারা আমাকে চেনে না, ধারণা করতে পারেন বলতে পারেন।

গুণী এই নির্মাতা বলেন, ফেসবুকে মানুষের সাথে হায়-হ্যালো হয়। যদ্দূর মনে পড়ে অভিযুক্ত মানুষটির সঙ্গেও একবার হায়-হ্যালো হয়েছে। তারপর তার সাথে কোনো কথা আমার হয়নি এবং আমি এটা বলার মতো মানুষই না। আপনি যদি এখনো মনে করেন আপনি শঙ্কিত, আমি ক্ষমাপ্রার্থী।


সর্বশেষ সংবাদ