০৩ আগস্ট ২০২৪, ০৯:০২

আজ নামছে ওয়ারফেজ, শিরোনামহীন, চিরকুট, মাইলস, জলের গান

শিক্ষার্থীদের জন্য এবার রাস্তায় নামছেন সংগীতশিল্পীরা   © সংগৃহীত

সারাদেশে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ঘিরে ছাত্রদের পাশে দাঁড়াচ্ছেন শিক্ষক থেকে শুরু করে নানা শ্রেণি পেশার মানুষ। আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় নিহত ও গণগ্রেপ্তার-হয়রানির ঘটনায় দেশের শিল্পী সমাজও চলমান এই পরিস্থিতিতে ছাত্রদের পাশে দাঁড়িয়েছেন। তাই সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে এক প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে দেশের সংগীতশিল্পীরা। শিক্ষার্থীদের জন্য আজ রাস্তায় নামছেন ওয়ারফেজ, শিরোনামহীন, চিরকুট, মাইলস, জলের গান। 

শনিবার (৩ আগস্ট) বিকেল ৩ টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ‘গেট আপ, স্ট্যান্ড আপ’ এর ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। শুক্রবার রাতে ওয়ারফেজ, শিরোনামহীন, চিরকুট, মাইলস, জলের গান, কার্নিভালসহ বেশকিছু ব্যান্ডের পেজে এমন ঘোষণা দেওয়া হয়েছে। এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে 'গেট আপ, স্ট্যান্ড আপ'। অনেক শিল্পীরাও এটি তাদের টাইমলাইনে শেয়ার করেছেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা সংগীত শিল্পীরা শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করতে রবীন্দ্র সরোবর (ধানমণ্ডি ৮/এ) তে মিলিত হব। আমাদের সংগীতের মাধ্যমে আমরা আমাদের সমর্থন প্রদর্শন করব। যারা ঢাকার বাইরে আছেন, তারা নিজ নিজ জেলার উপযুক্ত স্থানে দাঁড়িয়ে সংহতি প্রকাশ করবেন। 

আরও বলা হয় আমাদের শিক্ষার্থীদের সাথে এই সংহতি হোক শান্তিপূর্ণ এবং গানে গানে। আমরা বাংলা গানের সেই সব লাইন দিয়ে ব্যানার ও ফেস্টুন তৈরি করব, যা বিভিন্ন সময় আন্দোলন ও প্রতিবাদে মানুষের মুখে মুখে ছিল। আমরা সবাই একসাথে এই গানগুলি গাইব, এভাবেই আমরা আমাদের প্রতিবাদ জানাব।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমাদের সব মিউজিশিয়ানদের উপস্থিতি এখানে মুখ্য। আমরা সবাই একসাথে দাঁড়ালে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে এবং শক্তি অনুভব করবে যে আমরা তাদের পাশে আছি। এটাই আমাদের একমাত্র উদ্দেশ্য এখানে একত্রিত হওয়ার। আমরা শিক্ষার্থীদের সব দাবির সাথে সংহতি প্রকাশ করব।’ ইতোমধ্যে দেশের জনপ্রিয় কিছু ব্যান্ড ও শিল্পীরা সামাজিক মাধ্যমে এই কর্মসূচিতে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে। 

তাদের মধ্যে রয়েছে ব্যান্ড মাইলস, আর্টসেল, শিরোনামহীন, চিরকুট, কুঁড়েঘর, মেকানিক্স, ক্রিপটিক ফেইট, সুরকার প্রিন্স মাহমুদ, গায়ক পার্থ বড়ুয়াসহ আরও বেশ কয়েকজন সংগীতশিল্পী।

এর আগে বৃহস্পতিবার দৃশ্যমাধ্যম শিল্পী সমাজ রাস্তায় নেমে শিক্ষার্থী ও জনসাধারণের ওপর নির্বিচারে গুলি, হত্যা ও সহিংসতা বন্ধের দাবি জানান। সেখানে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে জোরাল কণ্ঠে আওয়াজ তুলতে দেখা যায় দেশের প্রথম সারির অভিনয়শিল্পীদের।