৯৬তম অস্কার: সেরা অভিনেতার পুরস্কার জিতলেন কিলিয়ান মারফি

 সেরা অভিনেতার পুরস্কার জিতলেন মারফি
সেরা অভিনেতার পুরস্কার জিতলেন মারফি  © সংগৃহীত

৯৬ তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে কিলিয়ান মারফির হাতে। গত বছরের অন্যতম আলোচিত সিনেমা ছিল ‘ওপেনহেইমার’। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম অস্কার এবং তিনিই প্রথম আইরিশ অভিনেতা যিনি এই পুরস্কার জিতেছেন। অস্কারের আগে চলতি বছরের অন্যান্য পুরস্কার আসরেও বাজিমাত করেছেন তিনি।

বাংলাদেশ সময় সোমবার (১১ মার্চ) ভোরে  যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরে পুরস্কার ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

‘ওপেনহাইমার’  ছবিতে ‘পারমাণবিক বোমার জনক’ জে রবার্ট ‘ওপেনহাইমারের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি হয়েছে এই ছবি। 

সিনেমায় তিনি অভিনয় করেন জে রবার্ট ওপেনহাইমারের চরিত্রে যিনি ছিলেন আমেরিকার একজন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে ম্যানহাটন প্রকল্পের লস আলামস ন্যাশনাল ল্যাবরেটরির পরিচালক এবং তাকে বলা হয়ে থাকে পারমাণবিক বোমার জনক। সিনেমায় নাম ভূমিকায় দুর্দান্ত অভিনয় করেন কিলিয়ান মারফি।

অস্কার পাওয়ার পর কিলিয়ান মার্ফি। এএফপি

২০২৩ সালের ২১ জুলায় বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিলো ছবিটি। বক্স অফিসে দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি মারফির অভিনয় নজর কারে সবার।

ব্র্যাডলি ক্রুপার (মায়েস্ত্রো), কোলম্যান ডমিঙ্গো (রাস্তিন), পল জিম্যাটি (দ্য হোল্ডওভারস) ও জাফ্রি রাইট-এর (আমেরিকান ফিকশন) সাথে লড়াই করে এই পুরস্কার জিতেছেন কিলিয়ান। যদিও কিলিয়ান মার্ফিই যে অস্কার জিতবেন, তা আগেই অনুমান করা হয়েছিল।


সর্বশেষ সংবাদ