০৯ আগস্ট ২০২৩, ১০:৪৩

অস্কারজয়ী পরিচালক ফ্রিডকিন মারা গেছেন

উইলিয়াম ফ্রিডকিন  © সংগৃহীত

হলিউড পরিচালক অস্কারজয়ী উইলিয়াম ফ্রিডকিন মারা গেছেন। সোমবার (৭ আগস্ট) তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। ফ্রিডকিনের এজেন্সির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত পরিচালক হৃদযন্ত্র বিকল হয়ে মারা গেছেন।

উইলিয়াম ফ্রিডকিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিনোদন জগতের তারকারা। পরিচালকের স্ত্রী শেরি ল্যান্সিং বলেন, তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর স্বামী। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর বাবা। তার একটি বড় বিস্ময়কর জীবন ছিল। কোনও স্বপ্ন অপূর্ণ ছিল না।

১৯৩৫ সালের ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্ম উইলিয়াম ফ্রিডকিনের। ৮৮তম জন্মদিনের মাত্র তিন সপ্তাহ আগে চলে গেলেন তিনি।

২০১১ সালে মুক্তি পায় ফ্রিডকিনের সিনেমা ‘কিলার জো’। তার পরিচালিত নতুন সিনেমা ‘দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল’ চলতি বছর ভেনিস উৎসবে প্রিমিয়ার হবে। তার আগেই চলে গেলেন ফ্রিডকিন। 

১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’ রীতিমতো চলচ্চিত্র-দুনিয়ায় ঝড় তোলে। সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা অভিনেতাসহ পাঁচটি অস্কার জেতে। এরপর ১৯৭৩ সালে মুক্তি পায় ‘দ্য এক্সরসিস্ট’।