সামলা-সামলি নিয়ে পোস্টের জবাব দেয়া জরুরি ছিলো: ভাবনা

বাজারে গিয়ে ছবি আঁকছেন অভিনেত্রী ভাবনা
বাজারে গিয়ে ছবি আঁকছেন অভিনেত্রী ভাবনা  © সংগৃহীত

নারী দিবসকে কেন্দ্র করে ‘ঘর সামলাই, ব্যবসাও সামলাই’— এমন একটি বার্তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে চলছে আলোচনা-সমালোচনা। একটি মোবাইল ফোন প্রতিষ্ঠান নারী দিবস উপলক্ষে এই বার্তা নিয়ে প্রচারণা চালায়। এই সামলানো ইস্যুতে শামিল হলেন অভিনেত্রী, চিত্রশিল্পী ও কবি আশনা হাবিব ভাবনা।

তবে অন্যদের চেয়ে একধাপ এগিয়ে, একেবারে বাস্তব প্রমাণসমেত তিনি নিজের অবস্থানের জানান দিয়েছেন। একটি বাজারে গিয়ে ছবি এঁকেছেন তিনি। আর সেই মুহূর্ত ক্যামেরায় বন্দি করে জানালেন নারী দিবসের শুভেচ্ছা।

বাজারে গিয়ে তার ছবি আঁকার ভিডিও প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবি আঁকতে বাজারে কেনো তিনি? কারণ জানালেন ভাবনা নিজেই। বললেন, গতকাল রাতেই হাতিরপুল বাজারে গিয়ে ছবিটা এঁকেছি। আসলে বাজার আমার খুব পছন্দ। মাঝে মধ্যে গভীর রাতে বাজারে যেতে ইচ্ছে করে, কিন্তু যেতে পারি না।

‘‘কারণ, আমার আশপাশের মানুষেরা বলেন, যাওয়া যাবে না, হ্যানত্যান! তবে আমার খুব ইচ্ছা যে বাজারে গিয়ে ছবি আঁকবো। সেই ইচ্ছে থেকে আগেও একাধিকবার বাজারে গিয়ে ছবি এঁকেছি। গতকাল মনে হলো যে এটাকে ক্যামেরায় ধারণ করা দরকার। তাই করা।’’

আরও পড়ুন: যেভাবে এলো 'নারী দিবস'

অভিনেত্রী ভাবনা বলেন, ‘যার যেটা ইচ্ছা। আমার জীবন, আমার নিয়ম। আমি বাজার করতে বাজারে যাই না, কিন্তু বাজারে তো আমি ছবি আঁকতে যেতে পারি, মানুষ দেখতে যেতে পারি। আমার ইচ্ছা। সবাইকে কি বাজার সামলাতে হবে? আমি সবসময়ই চাই আমার চিত্র, কবিতা ও অভিনয়ের মাধ্যমে সমাজে একটা বার্তা দিতে। সামলা-সামলি নিয়ে তো অনেক পোস্ট দেখছিলাম, মনে হলো যে একটা জবাব দেওয়া জরুরি। তাই এই কাজটি করা।’

ভাবনা অভিনেত্রী হলেও তিনি লেখক, চিত্রশিল্প এবং নৃত্যশিল্পী। গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিনি একটি পোয়েট্রিক্যাল ফিল্ম উপহার দিয়েছেন। যেখানে কাজী নজরুল ইসলামের বিখ্যাত ‘বিদ্রোহী’ কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ভাবনা।


সর্বশেষ সংবাদ