রাবিতে বিশ্ব জলাভূমি দিবস পালিত

রাবিতে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে সেমিনার
রাবিতে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে সেমিনার  © টিডিসি ফটো

‘এখনই জলাভূমি পুনরুদ্ধারের মূখ্য সময়’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব জলাভূমি দিবস। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় দিবসটি উপলক্ষ্যে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট একটি র‍্যালি বের করে। র‍্যালিটি ব্যানার ও ফেস্টুন নিয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বরাবর ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জলাভূমি সমূহকে অবিলম্বে লীজ ও বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার নিষেধাজ্ঞাজারী বিষয়ে জোরালো দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

এরপরে ইনস্টিটিউটের সেমিনার কক্ষে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবদুল্লাহ হারুন চৌধুরী। তিনি বাংলাদেশের সমুদ্র তীরবর্তী জলাভূমি, সুন্দরবনের পরিবেশতাত্ত্বিক ও আর্থসামাজিক অবস্থা ও ভবিষ্যত করনীয় বিষয়ে বক্তব্য রাখেন। 

আরও পড়ুন: দাবি না মানলে রোববার থেকে অনশন চবির চারুকলার শিক্ষার্থীদের

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ বাংলাদেশের প্রেক্ষাপটে জলাভূমির গুরুত্ব, ঝুঁকি ও সমাধান বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। ইনস্টিটিউটসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, কর্মকর্তা ও কর্মচারীরা সেমিনারে উপস্থিত

উল্লেখ্য, ১৯৭১ সালের ২ ফেব্রুয়ারি কাসপিয়ান সাগরের তীরবর্তী ইরানের রামসার শহরে পরিবেশবাদীদের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলন জলাভূমির আন্তর্জাতিক উপযোগিতার গুরুত্ব তুলে ধরে চুক্তি স্বাক্ষরিত হয়। দিনটিকে স্মরনীয় করে রাখতে ১৯৯৭ সাল থেকে প্রতি বছর বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশ ১৯৯২ সালে উক্ত চুক্তিতে স্বাক্ষর করে।


সর্বশেষ সংবাদ