বাংলাদেশের হলে দেখা যাবে হিন্দি সিনেমা, তবে...

পাঠান সিনেমার পোস্টার
পাঠান সিনেমার পোস্টার  © ইন্টারনেট

বাংলাদেশে হিন্দি সিনেমা মুক্তি দেওয়া নিয়ে নানান আলোচনা সমালোচনা শুরু হয়েছে। এতদিন প্রদর্শক সমিতি ছাড়া চলচ্চিত্র সংগঠনগুলো হিন্দি ছবি আমদানির বিপক্ষে ছিল। তবে শর্তসাপেক্ষে এ ছবি দেখাতে সম্মতি দিয়েছে আরও অনেক সংগঠন। শাহরুখ খানের সদ্য মুক্তি পাওয়া ‘পাঠান’ সিনেমা নিয়ে বিষয়টি সামনে এসেছে।

হিন্দি ছবি আমদানির পক্ষে সমর্থন দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সমিতি। এফডিসিতে অন্য সংগঠনের নেতা-সদস্যদের নিয়ে বৈঠক করেছে তারা। শর্ত সাপেক্ষে হিন্দি চলচ্চিত্র আনার পক্ষে মতামত দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এফডিসির পরিচালক সমিতির কার্যালয়ে এ বিষয়ে আলোচনা হয়েছে।

হিন্দি চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শনে কয়েকটি শর্ত দিয়েছে চলচ্চিত্র পরিচালক সমিতি। শর্তে বলা হয়েছে, হিন্দি ছবি মাসের প্রথম দুই সপ্তাহে চালানো যাবে না। দুই ঈদে মুক্তি দেওয়া যাবে না হিন্দি ছবি। বছরে ৬টি বা ১০টি ছবি আসতে পারে। এর মেয়াদকাল হতে হবে দুই বছর।

পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ বলেন, হিন্দি ছবি আমদানির প্রক্রিয়া নিয়ে কথা হয়েছে। হল বাঁচাতে ও সিনেমার রক্তধারা প্রবাহিত করার জন্য হিন্দি ছবি চলবে কি চলবে না, এ ব্যাপারে সবার মতামত চেয়েছিলাম। আগের শর্তের সঙ্গে কিছু যোগ করে হিন্দি সিনেমা মুক্তির বিষয়ে সিদ্ধান্ত দিয়েছি। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বরাবর সিদ্ধান্তগুলো শিগগিরই পাঠানো হবে। চলচ্চিত্র-সংশ্লিষ্ট ১৮ সংগঠনেরও মতামত নেওয়া হবে।

তিনি বলেন, সিনেমা হল বাঁচানোর জন্য হিন্দি ছবির দরকার আছে। এর মধ্যে কোনো দ্বিধাদ্বন্দ্ব নেই। দেশের প্রতি ভালোবাসার পরিপ্রেক্ষিতে বলতে পারি, যুবসমাজকে যদি সিনেমা হলে না ঢোকানো যায়, তাহলে ক্ষতি হবে। এ জন্য দেশের নীতিনির্ধারকেরা দায়ী থাকবেন। এ প্রজন্ম তাদের দায়ী করবে বলেও মনে করেন তিনি।


সর্বশেষ সংবাদ