কাল ইডেন কলেজ থেকে শুরু হবে ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমার প্রচার

কাল ইডেন কলেজ থেকে শুরু হবে ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমার প্রচার
বীরকন্যা প্রীতিলতা সিনেমার পোস্টার   © সংগৃহীত

বৃটিশ বিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের উপর কথা সাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’।  ১৮ নভেম্বর সারাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সরকারি অনুদানের এই সিনেমাটি।

এ উপলক্ষে প্রীতিলতা ওয়াদ্দেদারে স্মৃতিবিজড়িত শিক্ষা প্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ থেকে শুরু হবে ঢাকায় প্রচার কার্যক্রম। রবিবার (৬ নভেম্বর) সকাল ১১টায় প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক আবেদ খান। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, কলেজ অধ্যক্ষ প্রফেসর সুপ্রিয়া ভট্টাচার্য্য এবং কলেজের সাবেক ভিপি শিক্ষাবিদ এ এন রাশেদা।

প্রচার কার্যক্রমে অংশ নেবেন অভিনয় শিল্পী নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামানিক, সংগীত পরিচালক বাপ্পা মজুমদার।

অনুষ্ঠানে চলচ্চিত্রের একটি গান প্রকাশিত হবে। যার সুর ও কন্ঠ দিয়েছেন শিল্পী বাপ্পা মজুমদার। গানের কথা লিখেছেন পরিচালক প্রদীপ ঘোষ।

এর আগে শত বছর পর বুধবার চট্টগ্রামের ঐতিহ্যবাহী ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় থেকে চলচ্চিত্রটির প্রচার কার্যক্রম উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। এ সময় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আক্তার। সভাপতিত্ব করেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। ১৯১৮ সালে এ বিদ্যালয় প্রাথমিক শিক্ষাজীবন শুরু করেন মহীয়সী এই নারী।

পরিচালক প্রদীপ ঘোষ বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনের একটা অন্যতম দলিল এই চলচ্চিত্র। এই চলচ্চিত্রে একদিকে সে সময়ের সাহসী বিপ্লবীদের তুলে ধরা হয়েছে। আবার অন্যদিকে কারা অন্তরীণ বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের সঙ্গে বীরকন্যার বারবার সাক্ষাৎ এবং তাঁর প্রতি দুর্বলতার কাহিনি বিন্যাস করা হয়েছে।

‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্রে পরিণত বয়সের প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন তিশা এবং রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক।

উল্লেখ্য, ব্রিটিশবিরোধী ও স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদার। মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রামের বিপ্লবে অংশ নিয়েছিলেন তিনি। দেশের জন্য জীবন বিলিয়ে দিয়ে ইতিহাসে অমর হয়ে আছেন। যুগের পর যুগ ধরে উপমহাদেশে তিনি নারীদের কাছে এক অমিত প্রেরণার নাম। তার বীরত্ব ভরা জীবন ঠাঁই পেয়েছে সাহিত্য আলোচনায়।


সর্বশেষ সংবাদ