ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন-২২ সিরিজের ফল প্রকাশ

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন-২২ সিরিজের ফল প্রকাশ
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল  © টিডিসি ফটো

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল জুন ২০২২ সিরিজের বিভিন্ন পরীক্ষার ফল বাংলাদেশসহ পুরো বিশ্বে প্রকাশ করেছে। গত ১১ আগস্ট ‘এএস’ এবং ১৮ আগস্ট ‘এ’ লেভেলের ফল প্রকাশিত হয়েছে। 

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ৫ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের সর্ববৃহৎ আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। এই বছর বিশ্বব্যাপী প্রায় ৫ লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ পরীক্ষায় অংশ নেয়। ক্যামব্রিজ পরীক্ষার জন্য ১৪৭টি দেশের বিভিন্ন স্কুল থেকে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করে। এবার বিশ্বব্যাপী ২ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেল এবং আড়াই লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশে এই সেশনে ১৪ শতাংশ বেশি আবেদন জমা পড়েছে। বাংলাদেশে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘আইজিসিএসই’ ও ‘ও’ লেভেলে গণিত, ইংরেজি ও বাংলা এবং ‘এএস’ ও ‘এ’ লেভেলে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন জনপ্রিয় বিষয় ছিল। 

আরও পড়ুন: উচ্চশিক্ষায় সুইজারল্যান্ডে বৃত্তি পাওয়ার উপায়

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের চিফ অ্যাকাউন্টেবল অফিসার ক্রিস্টিন ওজডেন জানান, ‘এই বছরটি আরও কঠিন ছিল - মহামারী আমাদের জীবন এবং শিক্ষাকে বিভিন্নভাবে ব্যাহত করেছে। আমাদের কিছু শিক্ষার্থী এবং শিক্ষক স্কুল বন্ধ এবং চলমান বিধিনিষেধে প্রভাবিত হয়েছে। কঠোর পরিশ্রম ও এই ফলাফলের জন্য আমি ক্যামব্রিজের ছাত্রদের বিশেষ অভিনন্দন জানাই। তারা এই বিন্দুতে পৌঁছানোর জন্য দুর্দান্ত সহনশীলতা এবং ত্যাগ দেখিয়েছে। আমি প্রত্যেকের কৃতিত্বের জন্য গর্বিত। তারা এখন নতুন সুযোগ এবং অভিজ্ঞতার দিকে অগ্রসর হতে পারে। আমি আত্মবিশ্বাসী যে তাদের প্রতিটি পছন্দের ক্ষেত্রে সফল হওয়ার দক্ষতা, জ্ঞান এবং সাহস রয়েছে। আমি ক্যামব্রিজ স্কুল এবং শিক্ষকদেরও বিশেষ ধন্যবাদ জানাতে চাই। শিক্ষার প্রতি তাদের প্রতিশ্রুতি এবং আবেগ তাদের ছাত্রদের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।’

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক মহেশ শ্রীবাস্তব বলেন, ‘আমি বাংলাদেশের সকল শিক্ষার্থীকে তাদের ফলাফলের জন্য অভিনন্দন জানাই। এই বছরটি শিক্ষার্থীদের শিক্ষাগত যাত্রায় একটি পরিবর্তনের বছর ছিল। স্কুল পুনরায় খোলা ও ক্যাম্পাসে শিক্ষা পুনরায় শুরু করার সাথে সাথে শিক্ষার্থীরা এই সিরিজ পরীক্ষার জন্য প্রস্তুত হয়। বাংলাদেশে শিক্ষার্থীদের ফলাফল ছিল অসাধারণ এবং আমরা তাদের কৃতিত্বের জন্য গর্বিত। এছাড়া সিরিজের সাফল্য এবং পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের যে সহায়তা ও সমর্থন প্রদান করেছে তার জন্য আমি স্কুলগুলোকেও অভিনন্দন জানাতে চাই।’

সারা বাংলাদেশে ৯০টিরও বেশি স্কুল তাদের শিক্ষার্থীদের ক্যামব্রিজ প্রোগ্রাম এবং ডিগ্রি প্রদান করে। ক্যামব্রিজ পাথওয়ে পাঠ্যক্রমটি ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ লেভেলে ৭০টির বেশি বিষয়, ক্যামব্রিজ ‘ও’ লেভেলে ৪০টির বেশি বিষয় এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে ৫৫টির বেশি বিষয় রয়েছে এবং প্রতি বছর দুটি সিরিজ পরীক্ষা নেয়া হয়ে থাকে। 

ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশন শিক্ষার্থীদের জীবনের জন্য প্রস্তুত করে, তাদের জ্ঞানার্জনে কৌতুহলী করে তোলে এবং শিক্ষার প্রতি দীর্ঘস্থায়ী আবেগ বিকাশে সহায়তা করে। এটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অংশ। 


সর্বশেষ সংবাদ