এ লেভেলের ফল পরিবর্তন, স্কুলের গ্রেডের চেয়ে কম হবে না

সম্প্রতি প্রকাশিত ইংরেজি মাধ্যমের ‘এ’ লেভেলের ফলাফল পুনরায় গ্রেড করার সিদ্ধান্ত নিয়েছে কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল। শিক্ষার্থী, অভিভাবক, এমনকি স্কুল কর্তৃপক্ষের তীব্র প্রতিবাদের মুখোমুখি হওয়ার পরে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। পরিবর্তিত গ্রেড স্কুলের দেওয়া গ্রেডের চেয়ে কম হবে না।

১৭ আগস্ট ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল তাদের ওয়েবসাইটে পোস্ট করা একটি বিজ্ঞপ্তিতে বলেছে, আমরা যত তাড়াতাড়ি সম্ভব নতুন গ্রেড প্রকাশ করব। বিশ্ববিদ্যালয় ও ভর্তি সংস্থাগুলির সাথেও নতুন গ্রেড শেয়ার করা হবে। পরিবর্তিত গ্রেড স্কুলের দেওয়া গ্রেডের চেয়ে কম হবে না।

বিষয়টি নিশ্চিত করে ইংরেজি মাধ্যম স্কুল সানিডালের উপাধ্যক্ষ ইয়াসমীন হাবিব বলেছেন, ‘কেমব্রিজ ইন্টারন্যাশনাল আমাদের আশ্বাস দিয়েছে এ-লেভেলের ফলাফল পুনরায় গ্রেড করবে। বিষয়টি সম্পর্কে আমাদের একটি চিঠিও দিয়েছে।

তিনি আরও বলেন, এটা উদ্বেগের বিষয় ছিল যে ‘এ’ লেভেলের অনেক শিক্ষার্থীর ডাউনগ্রেড করা হয়েছিল। শিক্ষার্থীরাও বিরক্ত হয়েছিল। এটা অবশ্যই খুব ভালো খবর যে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ফলাফল পুনরায় গ্রেড করবে এবং শিগগিরই প্রকাশ করবে।

ইংরেজি মাধ্যম স্কুল স্কলাস্টিকার উত্তরা সিনিয়র ক্যাম্পাসের অধ্যক্ষ ফারাহ সােফিয়া আহমেদ মঙ্গলবার বলেন, কেমব্রিজ ইন্টারন্যাশনাল থেকে চিঠি দিয়ে তাঁদের জানানাে হয়েছে যে গ্রেড পরিবর্তন করা হবে। শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই এই পরিবর্তন হচ্ছে।

করােনার কারণে এবার পরীক্ষা ছাড়াই শিক্ষা কর্তৃপক্ষ, সরকার এবং স্কুলের সঙ্গে মিলে বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে চলতি বছরের জুন সিরিজের মূল্যায়ন করা হয়। ১১ আগস্ট বিশ্বব্যাপী এই মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। এতে ১৩৯টি দেশের প্রায় ৪ হাজার স্কুলের ৯ লাখ ৫০ হাজারের বেশি শিক্ষার্থীকে গ্রেড দেওয়া হয়। কিন্তু তাতে বিশ্বের বিভিন্ন দেশের মতাে বাংলাদেশের অসংখ্য শিক্ষার্থীর ফল আগের সিরিজের চেয়ে খারাপ হয়। কারও কারও আবার আগের চেয়ে ভালাে গ্রেড এসেছে।

এর আগে কেমব্রিজ ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী শিক্ষকদের ভবিষ্যদ্বাণী করা ফলাফল জমা দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছিল এবং তারপরে এটি চূড়ান্ত গ্রেড গণনা করে। শিক্ষকরা পূর্বাভাস প্রাপ্ত গ্রেড এবং পূর্ববর্তী একাডেমিক রেকর্ডের ভিত্তিতে ফলাফল জমা দেন।

এই বিষয়ে দ্যা নিউ স্কুল ঢাকার অধ্যক্ষ সবুজ আহমেদ বলেছেন, কেমব্রিজ ইন্টারন্যাশনালের সফটওয়্যার ত্রুটি করেছে। বাংলাদেশের শিক্ষকরাও গ্রেড গণনায় বড় ভুল করেছিলেন। কেমব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলগুলোর কাছ থেকে পূর্ববর্তী ও সামগ্রিক ফলাফলের জন্য বলেছিল। বর্তমান ব্যাচের শিক্ষার্থীদের আগের ব্যাচের ফলাফলের জন্য দায়ী করা উচিত নয়। অনেক স্কুল ফলাফলের শীটগুলোর নির্দেশাবলী বুঝতে পারেনি।


সর্বশেষ সংবাদ