২০ আগস্ট ২০২৪, ১৩:১৯

চার পরীক্ষার ফল প্রকাশ ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের

চার পরীক্ষার ফল প্রকাশ ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল  © ফাইল ছবি

বাংলাদেশি শিক্ষার্থীদের চারটি পরীক্ষার ফল প্রকাশ করেছে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল। মঙ্গলবার (২০ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশন। বিগত বছরগুলোর তুলনায় বিশ্বব্যাপি এ বছর পরীক্ষায় অংশগ্রহণকারীদের সংখ্যা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশনের প্রকাশিত ফলাফলের মধ্যে রয়েছে—আইজিসিএসই, ‘ও লেভেল’, ইন্টারন্যাশনাল এএস এবং ‘এ লেভেল’ জুন সেশন পরীক্ষার ফলাফল। চলতি ২০২৪ সালের জুন সেশনে বিশ্বব্যাপি  ক্যামব্রিজ আন্তর্জাতিক পরীক্ষায় অংশ নেয় ১.৬ মিলিয়ন শিক্ষার্থী—যা গত বছরের তুলনায় ৯ শতাংশ বেশি।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

ক্যামব্রিজ ‘ও লেভেল’ এবং আইজিসিএসইতে বাংলাদেশে সর্বোচ্চ গৃহীত বিষয় ছিল বাংলা, ইংরেজি ভাষা এবং গণিত। অন্যদিকে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এএস এবং ‘এ লেভেল’ পরীক্ষায় সর্বোচ্চ গৃহীত বিষয় ছিল গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন।

বাংলাদেশের যেসব শিক্ষার্থীরা ফলাফল পেয়েছে তাদের অভিনন্দন জানিয়ে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশনের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর রড স্মিথ বলেন, শিক্ষার্থীদের এই সাফল্যের নেপথ্যে থাকা ক্যামব্রিজ কমিউনিটির সব শিক্ষকদের বিশেষ ধন্যবাদ। বর্তমান এই পরিবর্তনশীল বিশ্বের উন্নয়ন ও কল্যাণে ভূমিকা রাখতে আন্তর্জাতিক শিক্ষা লাভে তরুণদের আগ্রহ দেখে আমি ভীষণ আনন্দিত।

আরও পড়ুন: আইন ও নীতিমালা ছাড়াই চলছে বাংলাদেশের ইংরেজি মাধ্যমের শিক্ষা

শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন ক্যামব্রিজ-এর দক্ষিণ এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর অরুণ রাজামনি। তিনি বলেছেন, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল জুন ২৪’র পরীক্ষা সেশনে বাংলাদেশের অসাধারণ অর্জনগুলো শিক্ষার্থী, শিক্ষক, সাপোর্ট স্টাফ এবং অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টারই প্রতিফলনস্বরূপ। সবাইকে অভিনন্দন এবং সব শিক্ষার্থীদের তাদের পরবর্তী যাত্রার জন্য শুভকামনা।

প্রসঙ্গত, বিশ্ববিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অলাভজনক প্রতিষ্ঠান ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ১৬০টি দেশে প্রায় ১ মিলিয়ন শিক্ষার্থীদের পরিষেবা দিয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে ৮০টিরও বেশি স্কুল তাদের শিক্ষার্থীদের ক্যামব্রিজ প্রোগ্রাম এবং ডিগ্রি দিয়ে থাকে। শিক্ষার্থীদের জন্য ক্যামব্রিজ পাথওয়ে পাঠ্যক্রমে ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ ৭০টির বেশি এবং ‘ও’ লেভেলে ৪০টির বেশি বিষয় এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে ৫৫টির বেশি বিষয় রয়েছে।