০৪ মে ২০২৩, ২১:১৩

এখন দুই ঘণ্টায় সম্পন্ন হবে টোয়েফল 

এখন দুই ঘণ্টায় সম্পন্ন হবে টোয়েফল   © ফাইল ছবি

বর্তমানে উচ্চশিক্ষা, অভিবাসন কিংবা দেশের বাইরে কাজ করতে যাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় ও প্রহণযোগ্য ইংরেজি ভাষার দক্ষতা পরিমাপক পরীক্ষা টোয়েফল (TOEFL)। এই পরীক্ষার ফলাফল শতভাগ গ্রহণ করা হয় যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো ইংরেজি ভাষাভাষী দেশে।

বিশ্বব্যাপী ১৬০টিরও বেশি দেশের ১১ হাজার ৫০০ এরও অধিক প্রতিষ্ঠানে টোয়েফল স্কোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পরীক্ষার্থীদের আরও ভালো অভিজ্ঞতা প্রদানে ক্রমাগত কাজ করে যাচ্ছে এডুকেশনাল টেস্টিং সার্ভিসে (ইটিএস)। তারই অংশ হিসেবে প্রতিষ্ঠানটি টোয়েফল আইবিটি (TOEFL iBT) তে বেশ কিছু নতুন সংযোজন এনেছে।
  
পরীক্ষার্থীরা ২৬ জুলাই থেকে শুরু হতে যাওয়া টোয়েফল আইবিটি টেস্ট ফর এ্যাডমিনিস্ট্রেশন আরও স্বল্প-সময়ে শেষ করতে পারবেন। দুই ঘণ্টারও কম সময়ে এই পরীক্ষা সম্পন্ন হলে পূর্বে যার দৈর্ঘ্য ছিল তিন ঘণ্টা। এই সময় কমিয়ে আনার পেছনে ভূমিকা রেখেছে: পুরো পরীক্ষা জুড়ে স্ট্রীমলাইনড ইনস্ট্রাকশন এবং নেভিগেশন ব্যবস্থা, আগের ইন্ডিপেন্ডেন্ট রাইটিং টাস্কের বদলে নতুন ও আধুনিক ‘রাইটিং ফর এ্যান এ্যাকাডেমিক ডিসকাশন’ টাস্ক, সংক্ষিপ্ত রিডিং সেকশন, সকল আনস্কোর্ড টেস্ট সেকশন বাতিলকরণ, সহজ রেজিস্ট্রেশন পদ্ধতিসহ নানা বিষয়। 

যা আগামী জুলাই ২০২৩ থেকে শুরু হবে শিক্ষার্থীদের জন্য। পরীক্ষার্থীরা এখন এ্যাকাউন্ট তৈরি করে আসন্ন পরীক্ষার তারিখ থেকে নিজের পছন্দের টোয়েফল আইবিটি পরীক্ষার তারিখ বাছাই করে পূর্বের চেয়েও সহজেই নিবন্ধন করতে পারবেন। 

এ পদ্ধতিতে আগামী ২৬ জুলাই ২০২৩ থেকে স্কোরের স্বচ্ছতা আরও বৃদ্ধি পাবে। পরীক্ষার্থীরা পরীক্ষার শেষেই জানতে পারবেন তাদের পরীক্ষার ফল প্রকাশের তারিখ এবং একই সাথে তারা রিয়েল-টাইম নোটিফিকেশনের মাধ্যমে টেস্ট স্কোর স্ট্যাটাসের পরিবর্তনের আপডেট পাবেন।

এ নিয়ে ইটিএস’র (ETS) সিইও অমিত সেবক জানিয়েছেন, ইটিএস শিক্ষা ও প্রশিক্ষণ খাতে নতুন পণ্য উদ্ভাবনের মাধ্যমে ভবিষ্যৎ নির্মাণে কাজ করে যাচ্ছে এবং টোয়েফল সেই প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে আছে। তিনি বলেন, বিগত ছয় দশক ধরে টোয়েফল ইন্ডাস্ট্রির মান নির্ধারক হিসেবে স্বীকৃত এবং এই নতুন সংযোজনগুলো এর অবস্থান আরও উন্নত করবে। এর চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা এই পরিবর্তন গুলো করেছি আমাদের ভোক্তা ও অংশীদারদের দৃষ্টিকোণ থেকে। কারণ তাদের চাওয়াটাই আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

পরীক্ষার্থীদের মাঝে যারা ইতোমধ্যেই টোয়েফল আইবিটি’র জন্য রেজিস্ট্রেশন করেছেন তারা চাইলে পরবর্তীত এ নতুন অভিজ্ঞতা নিতে বিনামূল্যে পরীক্ষার তারিখ পিছিয়ে দিতে পারবেন। অথবা নতুন এ পদ্ধতি শুরু হবার আগে পরীক্ষার তারিখ এগিয়েও নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবেন। টোয়েফল আইবিটি’র আপডেটেড ভার্শনের ফ্রি প্র্যাক্টিস টেস্ট টোয়েফল আইবিটি’র প্র্যাক্টিস সেট এখন টোয়েফল’র ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। অতিরিক্ত ফ্রি ও পেইড টেস্ট প্রিপারেশন অপশনগুলোতে আগামী কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন চলে আসবে। 

আর স্কোর ব্যবহারকারীদের ক্ষেত্রে টোয়েফল আইবিটি’র স্কোর স্কেল একই থাকছে। ফলে তাদের আবশ্যিক প্রয়োজনগুলোও অপরিবর্তিত থাকছে। বিশ্বব্যাপী স্কোর ব্যবহারকারীদের  জন্য টোয়েফল টেস্ট সবচেয়ে বিশ্বস্ত, গ্রহণযোগ্য, বৈধ ও নিরাপদ বিকল্প। এখন এই নতুন পরিবর্তনগুলোর ফলে স্কোর ব্যবহারকারীরা নিশ্চিত হতে পারবেন যে, পরীক্ষার্থীরা আরও দ্রুত সময়ে ও আনন্দদায়ক-ভাবে এই অভিজ্ঞতা অর্জন করতে পারবেন এবং পরীক্ষা-জনিত উদ্বেগও তাদের কমে আসবে।

টোয়েফল আইবিটি’র পরিবর্তনগুলো নিয়ে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন www.ets.org/toefl/ibt-enhancements