আন্তর্জাতিক গবেষণা সফরে ভারত যাচ্ছে নোবিপ্রবির ৩ শিক্ষক

নোবিপ্রবির তিন শিক্ষক
নোবিপ্রবির তিন শিক্ষক   © টিডিসি ফটো

আন্তর্জাতিক গবেষণা শিক্ষা সফর ২০২২ এ ভারত যাচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৩ জন তরুণ গবেষক ও শিক্ষক। 

আগামী ১০ সেপ্টেম্বর (শনিবার) বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ (বিপস) এর আয়োজনে ৫ম আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে  অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা। 

অংশগ্রহণকারী শিক্ষকরা হলেন, শিক্ষা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান জি এম  রাকিবুল ইসলাম ও একই বিভাগের সহকারী অধ্যাপক নাজমুন নাহার চৈতি এবং ইনফরমেশন সায়েন্স লাইব্রেরি ম্যানেজমেন্টের প্রভাষক মো. আতিকুজ্জামান। এই সফরে তারা নোবিপ্রবি গবেষণা সংসদের (এনএসটিইউআরএস) প্রতিনিধি হিসাবে অংশগ্রহণ করবেন।

এতে আরও অংশগ্রহণ করতে যাচ্ছেন ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি সহ দেশের ৮টি রিসার্চ সোসাইটির ২৩ জন তরুণ গবেষক, স্কলার ও শিক্ষক।

‘দ্য কন্ট্রিবিউশন অব দ্য ট্যুরিজম ইন্ডাস্ট্রি টু শ্রীলঙ্কাস ইকোনমিক ক্রাইসিস’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপনা করার জন্য এই গবেষকরা বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ (বিআইপিএস) এর ৫ম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবেন।

আরও পড়ুন: অনার্স-মাস্টার্সে প্রথম হয়েও ঢাবির শিক্ষক হতে পারেননি আকবর আলি খান

এ বিষয়ে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক মো. আতিকুজ্জামান লিংকন বলেন, এরকম একটি গবেষণামূলক ট্যুরে অংশগ্রহণ করতে পেরে আমি সত্যি আনন্দিত। এর আগে অনলাইনে অনেকগুলো রিসার্চ পেপার উপস্থাপন করেছি এই প্রথম সরাসরি কোনো প্রোগামে আমি আমার রিসার্চ পেপার উপস্থাপন করতে যাচ্ছি। সর্বোপরি নোবিপ্রবিকে সঠিকভাবে উপস্থাপন করতে এবং ভারতের বিশ্ববিদ্যালয় গুলোর সাথে আন্তবিশ্ববিদ্যালয় কোলাবোরেশান বাড়াতে চেষ্টা করে সর্বোচ্চ চেষ্টা করে যাবো ইনশাআল্লাহ।

এ বিষয়ে শিক্ষা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান জি এম রাকিবুল ইসলাম বলেন,‘শিক্ষার্থীদের গবেষণা দক্ষতা উন্নয়নের পাশাপাশি গবেষণার প্রতি আগ্রহী করে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের উদ্যোগে এবং ৮টি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদের অংশগ্রহণে ৩য় আন্তর্জাতিক রিসার্চ ট্যুর আয়োজন করা হয়েছে। নিঃসন্দেহে এটি একটি প্রশংসনীয় উদ্যোগ, যার মধ্যে দিয়ে আমাদের শিক্ষার্থী ও শিক্ষকগণ বিশ্বের অন্যান্য গবেষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে নিজেদেরকে সমৃদ্ধ করার সুযোগ পাবে।’

উল্লেখ্য,২০১৮ সালে যোগাযোগ-সমন্বয়-নেটওয়ার্কিং-কোলাবেরশন সুদৃঢ় করার লক্ষ্য নিয়ে  প্রথম রিসার্চ ট্যুর শুরু করে ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি। পরবর্তীতে ২৯১৯ সালে ভারত ও নেপালেও তারা রিসার্চ ট্যুর আয়োজন করে। এবারের প্রোগামে থাকছে ভ্রমণের পাশাপাশি বিভিন্ন সেমিনার,সম্মেলন,রিসার্চ টকে অংশগ্রহণ।


সর্বশেষ সংবাদ