১০ লাখ টাকার সহায়তা নিয়ে বানভাসিদের পাশে ‘বন্দি পাঠশালা’

১০ লাখ টাকার সহায়তা নিয়ে বানভাসিদের পাশে ‘বন্দি পাঠশালা’
১০ লাখ টাকার সহায়তা নিয়ে বানভাসিদের পাশে ‘বন্দি পাঠশালা’  © টিডিসি ফটো

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষার্থীদের এডটেক স্টার্টাপ “বন্দি পাঠশালা” সিলেটের পানিবন্দি মানুষের পাশে দাড়িয়েছে। এ পর্যন্ত প্রতিষ্ঠানটির উদ্যোগে প্রায় ১০ লাখ টাকার সামগ্রী বানভাসিদের মাঝে বিতরণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, সিলেট-সুনামগঞ্জের বানভাসিদের মাঝে নিজস্ব অর্থায়নে প্রায় ১০ হাজার পরিবারকে প্যাকেটজাত শুকনা খাবার, রান্নার সামগ্রীসহ অতি জরুরী বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়েছে।

শিক্ষার্থী ও শিক্ষকের সমন্বয়ে প্রায় ৫০ জনের একটি টীম বর্তমানে দুর্গত এলাকায় কাজ করছে। এছাড়াও বন্দি পাঠশালা টিম তাদের সঙ্গে যুক্ত করেছে ০২ জন ভেটেরিনারি ডক্টর। সাথে রয়েছে সকল গৃহপালিত পশুর জন্য প্রয়োজনীয় মেডিসিন এবং খাদ্যদ্রব্য। পাশাপাশি বন্দি পাঠশালা টিম একটি মেডিকেল টিমও গঠন করেছে।

বন্দি পাঠশালার স্বেচ্ছাসেবকরা জানান, খাদ্যদ্রব্য দেওয়ার পাশাপাশি সকলের প্রাথমিক চিকিৎসার ব্যাপারেও তারা কাজ করে যাচ্ছেন।

বুটেক্সের ৪১তম ব্যাচের শিক্ষার্থী ও বন্দি পাঠশালার অন্যতম প্রতিষ্ঠাতা খালেদুর রহমান কাব্য জানান, বন্যা কবলিত মানুষের পাশে দাড়ানো আমাদের মানবিক দায়িত্ব। এই জরুরি অবস্থায় প্রত্যেকের সম্মিলিত অংশগ্রহণ অত্যন্ত জরুরি। বন্দি পাঠশালা কেবলমাত্র সে প্রয়োজনেই সাড়া দিয়েছে।

বন্দি পাঠশালা দেশের অন্যতম সেরা একটি এডুকেশনাল প্লাটফর্ম। যা বর্তমানে উদ্ভাস, টেন মিনিট স্কুল, শিখোসহ অন্যান্য এডটেক স্টার্টাপগুলোর গুলোর সঙ্গে প্রতিযোগিতা করছে। প্রতিষ্ঠানটির অনলাইন ও অফলাইনের বিষয়ভিত্তিক কোর্সগুলো ইতোমধ্যে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।


x

সর্বশেষ সংবাদ