নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে একাই দাঁড়ালেন নোবিপ্রবি শিক্ষক

ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম
ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম  © টিডিসি ফটো

নতুন শিক্ষাক্রম বাতিলের দাবি জানিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম। বুধবার (১ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে একাই দাঁড়িয়ে তিনি এ প্রতিবাদ জানান।

অধ্যাপক রাকেব বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। পর্যালোচনা এবং গবেষণা না করে তাড়াহুড়োর ভিত্তিতে নেয়া একটা সিদ্ধান্ত কখনো জাতির মঙ্গল বয়ে আনবে না। তাছাড়া করোনা পরবর্তীতে ছাত্র-ছাত্রীদের মাঝে অনেক হতাশা কাজ করছে। সেক্ষেত্রে নতুন শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীরা নিজেদের মানিয়ে নিতে পারবে না। এতে অনেক শিক্ষার্থী আবার ঝরে যাবে। 

তিনি বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত একই পাঠ্যক্রম হলে শিক্ষার্থীদের উপর চাপ বাড়বে। শিক্ষার্থীরা নিজেদের পছন্দ অনুযায়ী বিষয় পড়তে পারবে না। সাইন্স, আর্টস এবং কমার্সের বিষয়গুলো সবাইকে পড়তে হবে। তাছাড়া উচ্চমাধ্যমিকে দুইটি বোর্ড পরীক্ষা শিক্ষার্থীদের মাঝে নকলের প্রবণতা বৃদ্ধি করবে।

আরও পড়ুন: নতুন শিক্ষাক্রম অনুমোদন, তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকবে না পরীক্ষা

প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়ে ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম বলেন, পর্যালোচনা এবং গবেষণা না করে যদি নতুন শিক্ষাক্রম শুরু করে; তাহলে জেএসসি এবং পিএসসির মত আবার বন্ধ করে দিতে হবে। যদি আরও সতর্কভাবে একটি জাতির ভবিষ্যত নিয়ে সুদূরপ্রসারী চিন্তা করে সিদ্ধান্ত নেয় তাহলে জাতি উপকৃত হবে।

এর আগে, গত ৩০ মে (সোমাবর) নতুন শিক্ষাক্রমের রূপরেখার আনুষ্ঠানিক অনুমোদন দেওয়া হয়। এতে প্রাক্-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মূল্যায়ন ব্যবস্থায় বড় রকমের পরিবর্তন আনা হয়েছে। ইতিমধ্যেই মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণিতে পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রমের বাস্তবায়নও শুরু হয়ে গেছে। এমনকি প্রাথমিক স্তরে বিস্তারিত শিক্ষাক্রমও অনুমোদন দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ