৫০ কোটি ৪৫ লাখ টাকার বাজেট পাচ্ছে বশেমুরবিপ্রবি

আইসিটি
বশেমুরবিপ্রবি  © সংগৃহীত

২০২২-২৩ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ৫০ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব বাজেট পেতে যাচ্ছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

সোমবার (১৬ মে) ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

এদিকে পূর্বের ২০২১-২২ অর্থ বছরের বাজেটের সাথে তুলনা করে দেখা গিয়েছে, চলতি বছরে পূর্বের তুলনায় প্রায় ১ কোটি ১৫ লক্ষ টাকা বাজেট হ্রাস পেয়েছে। ২০২১-২২ অর্থ বছরে বশেমুরবিপ্রবিকে ৫১ কোটি ৬০ লাখ টাকা বাজেট প্রদান করেছিলো ইউজিসি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, একটি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরুর পর প্রথম কয়েক বছরে তাদের ল্যাব নির্মাণ, পরিবহন সহ বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিতে অধিক বাজেট প্রয়োজন হয়। পরবর্তীতে ল্যাব নির্মাণ এবং পরিবহন ক্রয়ের জন্য অর্থ বরাদ্দ না থাকায় বাজেট হ্রাস পায়। এছাড়া পূর্বে দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের বেতনের জন্য অর্থ প্রদান করা হতো কিন্তু বর্তমানে এক্ষেত্রে বিধিনিষেধ আরোপ হওয়ায় এই খাতে অর্থ দেয়া হচ্ছে না আর এসকল কারণেই মূলত বাজেট হ্রাস পেয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. একিউএম মাহবুব বলেন, ইউজিসি থেকে এখনও আমাদের বাজেটের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তাছাড়া এই বাজেট পরবর্তীতে রিভাইজড হবে।

এ সময়ে তিনি আরও বলেন, আমরা ইউজিসিকে বারবারই বলেছি যে বাজেট আমাদের প্রদান করা হয় তা আমাদের প্রয়োজনের তুলনায় কম এবং তারা যেন বাজেট বৃদ্ধি করে। 

প্রসঙ্গত, ইউজিসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২২-২৩ অর্থ বছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে।


সর্বশেষ সংবাদ