বিশ্বসেরা গবেষকদের তালিকায় পাবিপ্রবির ২৬ জন

বিশ্বসেরা গবেষক
পবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষদের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ২৬ জন গবেষক। এর মধ্যে ২৫ জন শিক্ষক এবং একজন শিক্ষার্থী।

শনিবার (২৩ এপ্রিল) অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তাদের নিজস্ব ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে। বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের তালিকা প্রকাশ করে তারা। ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করে তারা এই তালিকাটি প্রকাশ করে। এর মধ্যে বাংলাদেশ থেকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন গবেষক এ তালিকায় স্থান পায়।

প্রকাশিত তালিকায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে প্রথম তিনজন শিক্ষকই গণিত বিভাগের। যার মধ্যে প্রথমে আছে বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম, দ্বিতীয় স্থানে বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান খান। তৃতীয় স্থানে বিভাগের আরেকজন শিক্ষক প্রফেসর ড. মো. ফজলুল হক।

আরও পড়ুন: শিক্ষার্থী ভর্তি করালে উৎকোচ দেয় ইস্টার্ন ইউনিভার্সিটি

২৬ জন গবেষকের মধ্যে গণিত বিভাগের ৭ জন শিক্ষক, পদার্থ বিজ্ঞান বিভাগের ৩ জন, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ জন শিক্ষক, ব্যবসায় শিক্ষা বিভাগের ৩ জন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন প্রকৌশল বিভাগের ৩ জন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন শিক্ষক এবং ১ জন শিক্ষার্থী, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ জন, অর্থনীতি বিভাগের ১ জন এবং ফার্মেসি বিভাগের ১ জন শিক্ষক রয়েছেন।

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।


x

সর্বশেষ সংবাদ