০২ মার্চ ২০২২, ১৮:২৪

আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত করল বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

আল্টিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত করল বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

দাবি বাস্তবায়নে শিক্ষকদের ওপর আস্থা ও ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে চলমান আন্দোলন স্থগিত করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। বুধবার (২ মার্চ) আল্টিমেটাম প্রদানের পর আন্দোলন প্রত্যাহারের এ ঘোষণা দেন শিক্ষার্থীরা। তবে আগামীকাল বৃহস্পতিবার (৩ মার্চ) সকাল ১০ টা থেকে এই আল্টিমেটামের সময়সীমা শুরু হবে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল রাজু বলেন, আমরা ধর্ষকদের ফাঁসির দাবিসহ শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বেশ কিছু দাবি জানিয়েছিলাম। ইতোমধ্যে ধর্ষকদের গ্রেপ্তার করা হয়েছে এবং আমাদের শিক্ষকরা জানিয়েছেন অন্য দাবীসমূহ পূরণেও তারা কাজ করছেন।

আরও পড়ুন: বশেমুরবিপ্রবিতে ধর্ষকদের কুশপুত্তলিকা দাহ

রাজু বলেন, শিক্ষকদের ওপর আস্থা রেখে আমরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আগামীকাল সকাল থেকে আন্দোলন প্রত্যাহার করে নিচ্ছি। তবে এই সময়ের মধ্যে দাবি মেনে না নিলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবীগুলো হল- ধর্ষকদের ফাঁসির আদেশ, হামলাকারীদের বিচারের আওতায় আনা, শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির সাথে ভিডিও কনফারেন্সের আয়োজন।

এদিকে বিকালে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও গোপালগঞ্জ-২ আসনের সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি’র হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলন করেন।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাতে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। এ ঘটনায় ধর্ষণ মামলায় আটককৃত ছয় আসামীর স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিয়ে ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় কারাগারে পাঠায় আদালত। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা ছয় দিন ধরে চার দফা দাবিতে আন্দোলন করছে।