৩১ জানুয়ারি ২০২২, ২২:০৫

আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে প্রতিবাদ, উপাচার্যের পদত্যাগ দাবি

শাবিপ্রবিতে আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে আন্দোলনরত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ প্রতিবাদ।  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে শান্তিপূর্ণ প্রতিবাদ জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে তারা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনের নানা চিত্র তুলে ধরেন।

সোমবার (৩১ জানুয়ারি) বিকেল থেকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরের পাশে 'আলোকচিত্রে একদফা' শীর্ষক প্রদর্শনীর মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আলোকচিত্রে দেখা যায়, কিলো রোডের পাশে সবুজ শামিয়ানা টাঙানো। সেই সবুজ শামিয়ানায় পিন দিয়ে ঝুলানো দেড় শতাধিক ছবি। প্রতিটি ছবিতে ফুটে উঠেছে উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কথা। আরও ফুটে উঠেছে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার চিত্রসহ আন্দোলনের বিভিন্ন মুহূর্তের চিত্র। এর মধ্যে উপাচার্যের বাসার সামনে অনশনরত শিক্ষার্থীদের অসুস্থ অবস্থায় শুয়ে থাকা, পুলিশকে ফুল উপহার দেওয়া, শীতের রাতে জবুথবু হয়ে সড়কে হাজারও শিক্ষার্থীর বসে থাকা এবং ভিসির পদত্যাগ দাবি করে সড়ক ও দেয়ালজুড়ে লিখে রাখা স্লোগান অন্যতম।

ছবি: কিলো রোডের পাশে সবুজ শামিয়ানায় পিন দিয়ে ঝুলানো শতাধিক ছবি।

 

প্রদর্শনী দেখতে এসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজীব বাবু ও শাদমান শাবাব বলেন, প্রতিটি ছবিই যেন প্রতিটি মুহূর্তের কথা বলছে। একদিকে পুলিশের নির্মম নির্যাতন অন্যদিকে ছাত্রদের প্রতিবাদী কণ্ঠ। এ সবই যেন ফুটে উঠেছে এই আলোকচিত্রে। এককথায় বিভিন্ন মুহূর্তের খণ্ড খণ্ড ছবিতে ফুটে উঠেছে সমগ্র আন্দোলনের চিত্র।

উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। ২৬ জানুয়ারি টানা সাতদিনের অনশন ভাঙলেও উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।